"অকর্মণ্য রাজ্য সরকার" আদালতের নির্দেশ অমান্য করায় প্রধান বিচারপতির তীব্র ভর্ৎসনার মুখে রাজ্য - VedasBD.com

Breaking

Friday, 30 July 2021

"অকর্মণ্য রাজ্য সরকার" আদালতের নির্দেশ অমান্য করায় প্রধান বিচারপতির তীব্র ভর্ৎসনার মুখে রাজ্য

state is facing severe reprimand from Chief Justice for disobeying court order

আদালতের নির্দেশ অমান্য করায় মামলা চলাকালীন রাজ্য সরকারকে সরাসরি ‘অকর্মণ্য’ বলে তোপ দাগলেন কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল। উল্লেখ্য দীর্ঘদিন ধরেই বিধাননগরে বেআইনি নির্মাণের অভিযোগ উঠছিল। সম্প্রতি এই বেআইনি নির্মাণের অভিযোগ তুলে আদালতে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল। সেই মামলার শুনানি চলাকালীনই আজ প্রধান বিচারপতির ব্যাপক রোষের মুখে পড়ে রাজ্য সরকার।

অভিযোগে প্রকাশ বিধাননগরের ন’ভাগা ও শান্তিনগর এলাকায় অর্থাৎ ৩৫ ও ৩৬ ওয়ার্ডে কোথাও সরকারি জমি দখল করে আবার কোথাও বা রাস্তা দখল করে দিনের পর দিন বেআইনিভাবে অবৈধ নির্মাণকার্য চলে আসছে। আর সবকিছু চোখের সামনে ঘটতে দেখেও এতদিন মুখে কার্যত কুলুপ এঁটেছিল বিধাননগর পুরসভা। এরপরেই হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা করেন ওই এলাকারই দুই বাসিন্দা। মামলার শুনানিতে চলতি বছরের মার্চ মাসেই বেআইনি নির্মাণগুলির ভবিষ্যৎ ঠিক করতে একটি কমিটি গঠন করে এব্যাপারে দ্রুত পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছিলেন তৎকালীন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি। 

কিন্তু আজ অর্থাৎ শুক্রবারের শুনানিতে অভিযোগকারীর আইনজীবী বিল্বদল ভট্টাচার্য অভিযোগ করেন, কমিটি গড়াই সার, বেআইনি নির্মাণ ভাঙতে কোনও পদক্ষেপ করেনি বিধাননগর পুরসভা। আর বিচারপতির নির্দেশ অমান্য করার সাফাই দিয়ে,সরকারি আইনজীবী বলেন, ওখানে বেআইনি নির্মাণ ভাঙতে গেলে স্থানীয়দের আবেগে আঘাত লাগতে পারে। জনরোষের মুখে পড়তে পারে প্রশাসন। আদালতের নির্দেশ অমান্য করার এমন ব্যাখা শুনেই মেজাজ হারান ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি। উত্তরে তিনি পরিষ্কার জানিয়ে দেন, ‘জনরোষের জন্য আইন কার্যকর করা যাচ্ছে এটা কোনও যুক্তি হতে পারে না। তা হলে তো বলতে হবে রাজ্য সরকার অকর্মণ্য, নিজের দায়িত্ব পালনে ব্যর্থ।

No comments:

Post a Comment