রাজ্য সরকারকে আদালতের ঝটকা! বঙ্গে স্বাধীনভাবে তদন্তের অধিকার পেল CBI - VedasBD.com

Breaking

Thursday, 29 July 2021

রাজ্য সরকারকে আদালতের ঝটকা! বঙ্গে স্বাধীনভাবে তদন্তের অধিকার পেল CBI

court declare CBI has right to investigate independently in Bengal

আদালতের রায়ে বড় ঝটকা পেল রাজ্য সরকার। রাজ্যের কোন জায়গায় তদন্তের স্বার্থে সিবিআইকে প্রথমে রাজ্য সরকারের কাছে লিখিত অনুমতি নিতে হবে- এমন যুক্তিকে অগ্রাহ্য করল কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের বিচারপতি তীর্থঙ্কর ঘোষ। যার ফলে এবার রাজ্যে তদন্তের ক্ষেত্রে সুবিধা হবে সিবিআই-র এমনটাই ধারণা করা হচ্ছে। হাইকোর্টে সিবিআই তদন্ত খারিজের আবেদন করে মামলা দায়ের করেছিলেন রাজ্যে গরু এবং কয়লা পাচার কান্ডে অভিযুক্ত বিনয় মিশ্র। এই মামলায় বিনয়ের আইনজীবী অভিষেক মনু সিংভি জানিয়েছিলেন, বিনয় মিশ্র যেহেতু ভারতের বাসিন্দা নন, সেই কারণে তাঁকে কিছু জেরা করতে গেলে ভিডিও কনফারেন্সে করতে হবে সিবিআইকে। 

এই বিষয়ে সিবিআই জানায়, এই ঘটনায় বিএসএফ এবং রেলের বড়‌ বড় অফিসারও যুক্ত রয়েছে। সেক্ষেত্রে তাঁদেরও জেরা করা প্রয়োজন। কিন্তু এরাজ্যে সিবিআই তদন্তের পূর্বে রাজ্য সরকারের অনুমতির প্রয়োজন ছিল। তাই সেক্ষেত্রে এই কেসে কিছুটা সমস্যা দেখা দেয়। এবার এই বিষয়ে এক বড় রায় দিলেন কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের বিচারপতি তীর্থঙ্কর ঘোষ। পূর্বে ২০১৮ সালে রাজ্য সরকার এক বিজ্ঞপ্তি জারি করেছিল, এই রাজ্যে তদন্তের স্বার্থে সিবিআই-কে প্রথমে রাজ্য সরকারের কাছে লিখিত অনুমতি নিতে হবে। 

তারপরই কোন কেসের ক্ষেত্রে তদন্ত করতে পারবে। কিন্তু রাজ্য সরকার কেন এমন সিদ্ধান্ত নিয়েছিল, তার কোন সঠিক যুক্তি দেখানো হয়নি। এবার সেই বিজ্ঞপ্তিকে খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট। স্পষ্ট ভাবে জানিয়ে দিল, রাজ্যের কোন জায়গায় তদন্তের স্বার্থে সিবিআই-কে প্রথমে রাজ্য সরকারের কাছে লিখিত অনুমতি নিতে হবে, একথা যুক্তি গ্রাহ্য নয়। তাই সিবিআই রাজ্যের যেকোন জায়গায় স্বাধীনভাবে তদন্ত করতে পারবে।

No comments:

Post a Comment