বিশ্ব দেখবে শক্তি, কাল থেকে জাতিসংঘের সুরক্ষা পরিষদের নেতৃত্ব করবে ভারত - VedasBD.com

Breaking

Saturday, 31 July 2021

বিশ্ব দেখবে শক্তি, কাল থেকে জাতিসংঘের সুরক্ষা পরিষদের নেতৃত্ব করবে ভারত

The world will see the power, India will lead the UN Security Council from tomorrow

ভারত ১ আগস্ট জাতি সংঘের সুরক্ষা পরিষদের নেতৃত্ব সামলাবে, তিনটি প্রধান ইস্যু সমুদ্র সুরক্ষা, শান্তিরক্ষা এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে নেতৃত্ব করার জন্য প্রস্তুত। জাতি সংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টি. এস তিরুমূর্তি ১৫ রাস্ত্রের শক্তিশালী সংগঠনের নেতৃত্ব দেওয়ার বিষয়ে বলেছেন, আমরা যেই মাসে দেশের ৭৫ তম স্বাধীনতা দিবস পালন করব, সেই মাসেই আমাদের তরফ থেকে জাতি সংঘের সুরক্ষা পরিষদের নেতৃত্ব দেওয়া গর্বের বিষয় হয়ে দাঁড়াবে।

ভারতের নেতৃত্বের প্রথম কার্যকারী দিবস সোমবার ২ আগস্ট হবে। যেখানে তিরুমূর্তি জাতিসংঘ সদর দফতরে কাউন্সিলের মাসব্যাপী কর্মসূচি নিয়ে একটি মিশ্র সংবাদ সম্মেলন করবেন, কিছু লোক সেখানে উপস্থিত থাকবেন এবং অন্যরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংযোগ করতে পারবেন। জাতিসংঘ কর্তৃক প্রকাশিত কর্মসূচি অনুযায়ী, তিরুমূর্তি জাতিসংঘের সেই সদস্য দেশগুলিকেও কাজের বিবরণ প্রদান করবে যারা কাউন্সিলের সদস্য নয়।

সুরক্ষা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে ভারতের দুই বছরের কার্যকাল জানুয়ারি ২০২১ থেকে শুরু হয়েছে। আগস্ট মাসে জাতি সংঘের নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব অস্থায়ী সদস্য হিসেবে ২০২১-২২ কার্যকালে প্রথমবার করতে চলেছে ভারত। নিজের দুই বছরের কার্যকালের শেষ মাসে ভারত আবারও জাতি সংঘের নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব করবে। প্রথমবার নেতৃত্বের সময় ভারত তিনটি বড় ইস্যু সমুদ্র সুরক্ষা, শান্তিরক্ষা আর সন্ত্রাসবাদকে শেষ করা নিয়ে নেতৃত্ব করবে।

No comments:

Post a Comment