শ্যামাপ্রসাদ মুখার্জির জন্মদিনে তার প্রতি শ্রদ্ধায় বিনম্র হলেন প্রধানমন্ত্রী মোদি - VedasBD.com

Breaking

Tuesday, 6 July 2021

শ্যামাপ্রসাদ মুখার্জির জন্মদিনে তার প্রতি শ্রদ্ধায় বিনম্র হলেন প্রধানমন্ত্রী মোদি

On Shyamaprasad Mukherjee's birthday, Prime Minister Modi paid his respects

১৯০১ সালে আজকের দিনেই ভারতীয় জনসংঘের প্রতিষ্ঠাতা তথা আশুতোষ মুখোপাধ্যায়ের পুত্র শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় জন্মগ্রহণ করেন। ১৯৮০ সালে তার আদর্শের কথা মাথায় রেখেই তৈরি হয়েছিল ভারতীয় জনতা পার্টি। শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় ছিলেন জহরলাল নেহেরুর মন্ত্রীসভার অন্যতম বরিষ্ঠ মন্ত্রী। কিন্তু দিল্লি প্যাক্ট প্রসঙ্গে বিরোধের জেরে কংগ্রেসের মন্ত্রীসভা ত্যাগ করেছিলেন তিনি। ৩৭০ ধারা বাতিল করার পক্ষেও বারবার রায় দান করেছেন শ্যামাপ্রসাদ। তার মতে এক প্রজাতন্ত্রে আরেকটি প্রজাতন্ত্র থাকতে পারেনা।


খাতায়-কলমে তার আদর্শ নিয়েই বর্তমানে এগিয়ে চলেছে ভারতীয় জনতা পার্টি। এর আগে তার প্রয়াণ দিবসেও সারা দেশ জুড়ে বলিদান দিবস পালন করা হয়েছিল ভারতীয় জনতা পার্টির তরফে। তার কর্মময় জীবনের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। আজ তার জন্মদিনে ফের একবার টুইটে বাংলার এই কৃতী সন্তানের অসামান্য দর্শনকে শ্রদ্ধা জানান তিনি। তিনি লেখেন, ‘‘ড. শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে তাঁর জয়ন্তীতে প্রণাম জানাই। তাঁর উচ্চ আদর্শ দেশের কোটি কোটি মানুষকে অনুপ্রেরণা জুগিডঃ শ্যামাপ্রসাদ মুখার্জী য়েছিল। ড. মুখোপাধ্যায় তাঁর জীবনকে ভারতের ঐক্য ও অগ্রগতির উদ্দেশে উৎসর্গ করেছিলেন। পাশাপাশি নিজেকে একজন পণ্ডিত ও বুদ্ধিজীবী হিসেবেও প্রতিষ্ঠা করেছিলেন তিনি।


শুধু প্রধানমন্ত্রী মোদী নন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্মদিনে তার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। এদিন এ বিষয়ে একাধিক টুইট করেন তিনি। তিনি লেখেন, “ডক্টর শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় ছিলেন ‘এক রাষ্ট্র এক বিধান এক নিশান’-এর প্রণেতা। তার জন্য দেশসেবার থেকে বড় আর কিছু ছিল না। ভারতের অখন্ডতা বজায় রাখতে তার অসামান্য পরিশ্রমই বাংলা এবং কাশ্মীরকে ভারতের অভিন্ন অংশ করে তুলতে সাহায্য করেছে। ডক্টর মুখার্জি রাষ্ট্রের পুনর্গঠনে স্বদেশী নীতির সবচেয়ে বড় সমর্থক ছিলেন।


এদিন টুইটের মাধ্যমে ডঃ শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের স্মৃতিতে শ্রদ্ধা জ্ঞাপন করেন বাংলার রাজ্যপাল জগদীপ ধনকরও। তিনি লেখেন, ‘‘ড. শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় তাঁর জীবনের প্রতিটি ক্ষেত্রেই- উপাচার্য, সাংসদ, কেন্দ্রীয় মন্ত্রী ও জাতীয়তাবাদী হিসেবে দক্ষতা দেখিয়েছিলেন। ভারতের এই মহান সন্তান‌‌কে শ্রদ্ধা জানাই। তাঁর উচ্চ আদর্শ দেশের কোটি কোটি মানুষকে অনুপ্রাণিত করেছে।

No comments:

Post a Comment