জনসংখ্যা নিয়ন্ত্রণের পথে হাঁটতে চলেছে নিতিশ সরকার, বিহারেও লাগু হবে ‘দুই সন্তান নীতি” - VedasBD.com

Breaking

Saturday, 3 July 2021

জনসংখ্যা নিয়ন্ত্রণের পথে হাঁটতে চলেছে নিতিশ সরকার, বিহারেও লাগু হবে ‘দুই সন্তান নীতি”

Nitish government says 'two children policy' will be implemented in Bihar as well

জনসংখ্যা নিয়ন্ত্রণ করতে এবার বিহার সরকারও কড়া পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা নিচ্ছে। সর্বপ্রথম রাজ্যের পঞ্চায়েত নির্বাচন দিয়েই ‘দুই সন্তান নীতি” চালু করার প্রস্তুতি নিচ্ছে বিহারের নিতিশ কুমার সরকার। রাজ্যের পঞ্চায়েত নির্বাচনে দুইয়ের বেশি সন্তানদের অভিভাবককে নির্বাচনে লড়াই করার জন্য অযোগ্য ঘোষণা করার প্রস্তুতি নেওয়া হচ্ছে নিতিশের রাজ্যে। এই বছরের পঞ্চায়েত নির্বাচন হবে বিহারে, তাঁর আগে এই নীতি লাগু না করতে পারলেও, আগামী নির্বাচনের আগেই এই নীতি লাগু হয়ে যাবে বলে জানা যাচ্ছে।

রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী সম্রাট চৌধুরী স্পষ্ট জানিয়েছেন যে, সরকার জনসংখ্যা নিয়ন্ত্রণ করার জন্য চিন্তিত। ওনার মতে মানুষের মধ্যে সচেতনতা আনতে এর থেকে ভালো উপায় আর কিছু নেই। আর এই কারণেই সরকার পঞ্চায়েত নির্বাচন থেকে এই নীতি লাগু করে মানুষের মধ্যে একটি বার্তা দিতে চলেছে। প্রাপ্ত খবর অনুযায়ী, বিহারে ২০০৬-এর পঞ্চায়েত আইনে সংশোধন প্রায় নিশ্চিত বলেই মেনে নেওয়া হচ্ছে। বর্তমানে পঞ্চায়েতে এরকম নিয়মাবলী নেই, কিন্তু আইনে সংশোধন করে সরকার এই নিয়ম লাগু করার প্রস্তুতি নিচ্ছে, আর এরজন্য ১ বছর সময় লাগতে পারে। 

সরকার অনুযায়ী, ২০১৬ সালের পঞ্চায়েত নির্বাচনে ২.৬ লক্ষ পদের জন্য ১০ লক্ষের বেশি প্রার্থী নির্বাচনে লড়েছিলেন।এখন এই নীতি লাগু করে রাজ্যের মানুষের কাছে সচেতনতার বার্তা দিতে চাইছে তাঁরা। উল্লেখ্য, ২০২১ সালে বিহারে হতে চলা পঞ্চায়েত নির্বাচনে দুইয়ের বেশি সন্তানের অভিভাবক পঞ্চায়েত নির্বাচনে লড়তে পারবেন। পঞ্চায়েত মন্ত্রী সম্রাট চৌধুরী বলেন, আমরা মানুষের মধ্যে সচেতনতার বার্তা দিতে চাইছি ঠিকই, কিন্তু এবছরের নির্বাচনে এই নিয়ম লাগু করা সম্ভব হবে না।

No comments:

Post a Comment