বাংলায় গড়ে উঠবে ৬ টি নতুন মেডিক্যাল কলেজ, আর্থিক সাহায্য ঘোষণা কেন্দ্রের - VedasBD.com

Breaking

Thursday, 29 July 2021

বাংলায় গড়ে উঠবে ৬ টি নতুন মেডিক্যাল কলেজ, আর্থিক সাহায্য ঘোষণা কেন্দ্রের

6 new medical colleges will be established in Bengal. And financial aid announcement from the central government

মেডিকেল পড়ুয়াদের এবং রাজ্যবাসীর জন্য সুখবর। শীঘ্রই ৬ টি নতুন মেডিক্যাল কলেজ হাসপাতাল গড়ে উঠতে চলেছে পশ্চিমবঙ্গে। রাজ্যে তৈরি হলেও, এই মেডিক্যাল কলেজ হাসপাতাল তৈরিতে আর্থিক সাহায্যর ঘোষণা করেছে কেন্দ্র সরকার। বুধবার রাজ্যের এক বিবৃতি জারি করে এমনটাই জানানো হয়েছে। স্বাস্থ্য ভবনের তরফ থেকে স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রকের বিশেষ সচিবের দ্বারা জারি করা এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই ৬ টি মেডিক্যাল কলেজ হাসপাতাল তৈরি করা হবে হুগলি, পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগণা, ঝাড়গ্রাম, হাওড়া ও জলপাইগুড়ি জেলায়।

তবে জানা গিয়েছে এই হাসপাতালগুলো গড়ে উঠবে- উত্তর ২৪ পরগণার বারাসাতে, ঝাড়গ্রাম জেলার সদর শহরে, হুগলির আরামবাগে, হাওড়ার উলুবেড়িয়াতে, জলপাইগুড়ি জেলার সদর শহরে এবং পূর্ব মেদিনীপুরের তমলুকে। ইতিমধ্যেই এই ৬ টি হাসপাতালেরে নামকরণ করে ফেলেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। যার মধ্যে স্থির করা হয়েছে আরামবাগ ও উলুবেড়িয়ার হাসপাতাল প্রফুল্ল চন্দ্র সেন এবং শরৎ চন্দ্র চট্টোপাধ্যায়ের নামে করা হবে এবং বাকিগুলো জেলার নামানুসারেই করা হবে।

প্রসঙ্গত, করোনা আবহে ভেঙে পড়া স্বাস্থ্য পরিকাঠামো দেখে, আরও বেশি করে উন্নত চিকিৎসা ব্যবস্থার দিকে জোর দিয়েছে সরকার। করোনা প্রথম এবং দ্বিতীয় ঢেউ বুঝিয়ে দিয়েছে, চিকিৎসা ব্যবস্থার পরিকাঠামো ঠিক কি পরিস্থিতিতে রয়েছে। যার কারণে, মানুষকে সঠিক পরিষেবা দেওয়ার জন্য রাতারাতি অস্থায়ী ভাবে কিছু চিকিৎসা কেন্দ্র গড়ে তোলা হয়েছিল। তবে এবার চিকিৎসা ব্যবস্থার উন্নতির জন্য বঙ্গে ৬ টি মেডিক্যাল কলেজ হাসপাতাল তৈরি লক্ষ্য নিয়েছে কেন্দ্র  সরকার।

No comments:

Post a Comment