যোগী সরকারের মুকুটে নয়া পালক, স্মার্ট সিটি মিশনে দেশে সেরার তকমা পেল উত্তর প্রদেশ - VedasBD.com

Breaking

Saturday, 26 June 2021

যোগী সরকারের মুকুটে নয়া পালক, স্মার্ট সিটি মিশনে দেশে সেরার তকমা পেল উত্তর প্রদেশ

New feathers in the crown of Yogi government, Uttar Pradesh got title of best in the country in the smart city mission

সামনেই নির্বাচন, আর তাঁর আগেই স্মার্ট সিটি প্রকল্পে দেশের সেরার মুকুট পেল যোগীরাজ্য। মধ্যপ্রদেশের ইন্দোর আর গুজরাটের সুরাট যুগ্মভাবে তালিকার শীর্ষে উঠে এসেছে। এছাড়াও কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে চণ্ডীগড় প্রথম স্থান দখল করেছে। স্মার্ট সিটি মিশন অনুযায়ী গোটা দেশে আপাতত ১০০ টি সিটিকে স্মার্ট বানানোর কাজ চলছে। কেন্দ্র সরকারের উদ্দেশ্য গোটা দেশে ৪ হাজারটি স্মার্ট সিটি বানানো। উত্তর প্রদেশের বারাণসী, কানপুর, আগরা, লখনউ সমেত ১০টি স্মার্ট সিটি আছে। 

কেন্দ্রীয় বিকাশ মন্ত্রালয়ের তরফ থেকে দেওয়া তথ্য অনুযায়ী, উত্তর প্রদেশ ১০টি স্মার্ট সিটির পাশাপাশি আরও সাতটি স্মার্ট সিটি বানানোর উদ্যোগ নিয়েছে বলেই তাঁরা এই তালিকায় শীর্ষস্থান দখল করেছে। মন্ত্রক জানিয়েছে, নতুন সাতটি স্মার্ট সিটি মেরঠ, গাজিয়াবাদ, অযোধ্যা, ফিরোজাবাদ, মথুরা, বৃন্দাবন আর শাহজাহাপুরে হচ্ছে। এছাড়াও উত্তর প্রদেশে পূর্ব নির্ধারিত স্মার্ট সিটি বারাণসী, কানপুর, আগরা লখনউতে বেশ ভালো কাজ হচ্ছে। 

উত্তর ভারতের রাজ্য উত্তর প্রদেশের লখনউ আর গাজিয়াবাদ শহর প্রথমবার মিউনিসিপ্যাল বন্ড জারি করেছে। আর এই কারণেই উত্তর প্রদেশের র‍্যাঙ্কিং সবার উপরে। আরেকদিকে বড়সড় কামাল করে দেখিয়েছে গুজরাটের সুরাটও। সেখানে দূষিত জলকে বিশুদ্ধ করে খাবার মতো উপযোগী করে সেটিকে বিক্রি করে ভালো ব্যবসা করা গয়েছে। নোংরা জল পরিস্কার করে শহরের ডাইং ফ্যাক্টরি গুলোকে বিক্রি করা হচ্ছে। আর এই ক্ষেত্রেই বেশ ব্যবসা করতে সক্ষম হচ্ছে সুরাট।

No comments:

Post a Comment