নীতি আয়োগের উন্নয়ন সূচক তালিকায় বাংলার থেকেও এগিয়ে ত্রিপুরা! সাফল্য বিপ্লব দেবের - VedasBD.com

Breaking

Friday, 4 June 2021

নীতি আয়োগের উন্নয়ন সূচক তালিকায় বাংলার থেকেও এগিয়ে ত্রিপুরা! সাফল্য বিপ্লব দেবের

In the development index of the policy commission, Tripura is ahead of Bengal

পারফরমার থেকে ফ্রন্ট রানার, নীতি আয়োগের উন্নয়ন সূচকে প্রথম স্থান অধিকার করল ত্রিপুরা। বাংলা, রাজস্থানের মত বড় বড় রাজ্যকে টেক্কা দিয়ে, ফ্রন্ট রানার রাজ্যের তকমা পেল ত্রিপুরা। সাসটেনেবল ডেভলপমেন্ট ইনডেক্স তথা মজবুত উন্নয়নের সূচক তালিকায় একবছরেই বেশ অনেকটা এগিয়ে গেল ত্রিপুরা। ২০১৯-২০ অর্থবর্ষে ত্রিপুরা পারফমার রাজ্যের গন্ডিতে থাকলেও, ২০২০-২১ অর্থবর্ষে নীতি আয়োগের মানদণ্ডে ত্রিপুরার স্কোর ৫৮ থেকে বেড়ে দাঁড়ায় ৬৭। যার ফলে অন্যান্য রাজ্যকে ছাপিয়ে গিয়ে ফ্রন্ট রানার রাজ্যের তকমা পেয়ে গেল ত্রিপুরা।

এই তালিকায় কোন রাজ্যের মানুষের ক্রয় ক্ষমতা, উৎপাদন, শিক্ষা, পরিচ্ছন্নতা, পরিবেশ রক্ষা, ক্ষুধা নিরসন, দারিদ্র দূরীকরণ এবং সুস্বাস্থ্য- এইধরণের ১৭ টি ক্ষেত্রের ৭০ টি লক্ষ্য নির্দিষ্ট করে এই তালিকা প্রস্তুত করা হয়। তালিকায় থাকা লক্ষ্য মাত্রার নিরিখে উন্নয়নে এগিয়ে থাকা রাজ্যগুলোকে স্কোরের ভিত্তিতে তকমা দেওয়া হয়। সেই স্কোরের ভিত্তিতেই ত্রিপুরাকে ফ্রন্ট রানার রাজ্যের তকমা দিল নীতি আয়োগ।

রাজ্যগুলোর উন্নতির নিরিখে চারটি শ্রেণীতে ভাগ করে এই মানদণ্ড স্থির করে নীতি আয়োগ। যেখানে, ০-৪৯ স্কোর হল অ্যাসপিরেন্ট, ৫০-৬৪ পারফরমার, ৬৫-৯৯ ফ্রন্ট রানার এবং ১০০ হল অ্যাচিভার। তবে এই তালিকার অ্যাসপিরেন্ট এবং অ্যাচিভারে আপাতত কোন রাজ্য নেই। এই স্থান পেয়ে সকল ত্রিপুরাবাসী, সরকারী আধিকারি এবং কর্মীদের ধন্যবাদ জানিয়েছেন মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। 

No comments:

Post a Comment