ঘরছাড়া পরিবারের শিশুদেরকে ১ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দিতে হবে রাজ্যকে, নির্দেশ শিশুসুরক্ষা কমিশনের - VedasBD.com

Breaking

Thursday, 27 May 2021

ঘরছাড়া পরিবারের শিশুদেরকে ১ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দিতে হবে রাজ্যকে, নির্দেশ শিশুসুরক্ষা কমিশনের

state has to pay  of Rs 1 lakh to the children of homeless families, as directed by the Child Protection Commission

ভোট পরবর্তী হিংসার জেরে অনেক মানুষ ঘর ছাড়া হয়েছে। এর মধ্যে অধিক প্রভাবিত হয়েছে কোচবিহার জেলা। জানা গিয়েছে সেখানকার বেশিভাগ মানুষই বর্তমানে ঘরছাড়া রয়েছেন। এই পরিস্থিতিতে শিশু সুরক্ষা কমিশনের সচিব রুপালি বন্দ্যোপাধ্যায় একটি চিঠি লিখে কোচবিহারের জেলাশাসককে জানান, যেসব শিশুর পরিবার ঘরছাড়া রয়েছে, অবিলম্বে যেন তাঁদের পরিবারের হাতে ক্ষতিপূরণ বাবদ ১ লক্ষ টাকা তুলে দিতে হবে। 

শুধু তাই নয়, তিনি আরও বলেন, রাজনৈতিক হিংসার কারণে, ওই শিশুদের যা ক্ষতি হয়েছে, অবিলম্বে তা পূরণ করতে হবে রাজ্য সরকারকে। যদি শিশুদের কোন চিকিৎসার প্রয়োজন হয়, সে ব্যবস্থা করার পাশাপাশি তাঁদের বই-খাতা থেকে শুরু করে তাদের জামা-কাপড়ের ব্যবস্থাও করতে হবে রাজ্যকে। ২ রা মে রাজ্যে বিধানসভা নির্বাচনের ফল প্রকাশের পর, বিভিন্ন দিকে শুরু হয় রাজনৈতিক সংঘর্ষ। প্রাণ হারান বেশ কয়েকজন  কর্মী সমর্থক। অন্যদিকে প্রাণের ভয়ে ঘরছাড়া হয় হাজার হাজার মানুষ। তাঁদের কিছুজনকে ফিরিয়ে আনা গেলেও, এখনও বেশিভাগ মানুষ ঘরছাড়া রয়েছেন।

এবিষয়ে অসমের বর্তমান মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছেন, রাজনৈতিক হিংসার রোষে বলি হওয়ার ভয়ে বাংলার বহু বিজেপি কর্মী সমর্থকরা, সীমান্ত পেরিয়ে অসমে এসে আশ্রয় নিয়েছেন। এমনকি ভোট পরবর্তীতে বহু কেন্দ্রীয় প্রতিনিধি দল বাংলায় এসে পরিস্থিতি দেখে গেছে। আবার অন্যদিকে চুপচাপ বসে না থেকে অসম এবং বাংলার বেশকিছু এলাকায় নিজেও ঘুরে দেখেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

No comments:

Post a Comment