মমতাকে উপেক্ষা করে বাংলায় একের পর এক, কমিশনের প্রতিনিধিদের পাঠাচ্ছে মোদী সরকার - VedasBD.com

Breaking

Thursday, 13 May 2021

মমতাকে উপেক্ষা করে বাংলায় একের পর এক, কমিশনের প্রতিনিধিদের পাঠাচ্ছে মোদী সরকার

Ignoring Mamata, Modi government is sending representatives of one commission after another to Bengal

মুখ্যমন্ত্রীকে না জানিয়েই একের পর এক বাংলায় আসছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিনিধি দল। যা নিয়ে চরম ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একদিকে ভোট পরবর্তী সন্ত্রাস নিয়ে লাগাতার রাজ্যের উপর চাপ বাড়াচ্ছেন রাজ্যপাল ধনখড়। অন্যদিকে ক্রমশ প্রতিনিধি দল পাঠিয়ে চাপ বাড়াচ্ছে মোদী সরকারও। যদিও সোমবার রাজ্য সরকারের তরফ থেকে কলকাতা হাইকোর্টে সাফাই দিয়ে বলা হয়েছে, ৮ মে-র পর থেকে রাজ্যে ভোট পরবর্তী হিংসার কোনও ঘটনা ঘটেনি। যদিও জাতীয় এসসি-এসটি কমিশন দাবি করেছে, ২ মের পর থেকে রাজ্যে দলিতদের ওপর হামলার অভিযোগ তারা পেয়েছেন।
 
Ignoring Mamata, Modi government is sending representatives of one commission after another to Bengal

মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের অনুরোধ উপেক্ষা করে রাজ্য সফরে জাতীয় এসসি-এসটি কমিশনের চেয়ারম্যান। রাজ্যের বিভিন্ন জায়গায় ভোট পরবর্তী হিংসায় তফশিলি জাতি-উপজাতিদের ওপর হামলায় বিজেপির অভিযোগ খতিয়ে দেখবে কমিশন। এদিন কমিশনের প্রতিনিধিরা বর্ধমানের জৌগ্রামে যান বলে জানা যায়। নাম প্রকাশে অনিচ্ছুক কমিশনের এক সদস্য সংবাদ মাধ্যমকে জানিয়েছিলেন, তারা পশ্চিমবঙ্গ সরকারকে তাদের ১৩ ও ১৪ মে রাজ্য সফরের পরিকল্পনা আগে থেকে বলেছিলেন। তাঁরা মুখ্যসচিব এবং রাজ্য পুলিশের ডিজির সঙ্গে যে বৈঠক করতে চান তাও জানিয়েছিলেন। ১১ মে মুখ্যসচিব জাতীয় এসসিএসটি কমিশনকে জানান, তারা যে অভিযোগ পেয়েছেন, তা যেন রাজ্য পুলিশের ডিজির কাছে পাঠিয়ে দেওয়া হয়।

একের পর এক প্রতিনিধি দল আসছে বাংলায়। সূত্রের খবর অনুযায়ী এ বার নতুন করে কেন্দ্রীয় সরকারের তরফে শিশু সুরক্ষা কমিশনের একটি প্রতিনিধিদল আসতে চলেছে। আগামী সপ্তাহেই তাঁরা আসতে পারেন বলে খবর। এ ছাড়াও মহিলা কমিশনের একটি প্রতিনিধিদল এবং স্বরাষ্ট্রমন্ত্রকের একটি প্রতিনিধিদলও এই রাজ্যে পাঠাবে কেন্দ্র। এছাড়াও বঙ্গে ইতিমধ্যেই কেন্দ্রীয় তপশিলি কমিশনের সদস্যরা অবস্থান করছেন। দু'দিনের সফরে এসেছেন তারা। এ বার নতুন করে আসছে আরও একটি দল। এমনটাই জানা গিয়েছে। যদিও ভোট মেটার পর থেকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক এবং মহিলা কমিশনের দল রাজ্য থেকে ঘুরে গিয়েছে। বাংলা থেকে ঘুরে গিয়ে মহিলা কমিশনের চেয়ারপার্সন জানিয়েছিলেন, তিনি পশ্চিমবঙ্গের মহিলাদের চোখে ভয়ের ছবি দেখেছেন। তাঁর এই মন্তব্যের পর ফের মহিলা কমিশনের একটি দল বাংলায় আসবে বলে জানা যাচ্ছে।

No comments:

Post a Comment