আত্মবিশ্বাসের অভাব রয়েছে রাহুল গান্ধীর মধ্যে, নিজের বইয়ে লিখলেন ওবামা! - VedasBD.com

Breaking

Friday, 13 November 2020

আত্মবিশ্বাসের অভাব রয়েছে রাহুল গান্ধীর মধ্যে, নিজের বইয়ে লিখলেন ওবামা!

Rahul Gandhi lacks confidence, Obama wrote in his book!

রাহুল গান্ধী কম যোগ্যতাসম্পন্ন নেতা বলে উল্লেখ করলেন মার্কিন প্রাক্তন রাষ্ট্রপতি বারাক ওবামা। সম্প্রতি তাঁর বইটি প্রকাশ পেলে দেখা যায় প্রাক্তন কংগ্রেস সভাপতি প্রসঙ্গে এমনটা লিখেছেন তিনি। ওবামা লিখেছেন, রাহুল গান্ধীর মধ্যে আত্মবিশ্বাসের অভাব রয়েছে। রাহুল গান্ধী সম্পর্কে তিনি লিখেছেন, ‘‘রাহুল গান্ধী সেই রকম একজন ছাত্র, যে সমস্ত ছাত্র ক্লাসওয়ার্ক করে শিক্ষককে প্রভাবিত করার অনেক চেষ্টা করে। কিন্তু হয় আত্মবিশ্বাসের অভাব।

Rahul Gandhi lacks confidence, Obama wrote in his book!


ওবামা নিজের বই ‘এ প্রমিসড ল্যান্ড’-এ ভূয়সী প্রশংসা করেছেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের। ওবামা লিখেছেন, বারাক ওবামা আমেরিকার প্রেসিডেন্ট থাকাকালীন মনমোহন সিংহ প্রধানমন্ত্রী ছিলেন প্রায় ৬ বছর। তার মধ্যে ওবামা ভারতে এসেছেন এক বার ২০১০ সালে। মনমোহন অবশ্য সেই সময় একাধিক বার আমেরিকায় গিয়েছেন। সেই মনমোহন সম্পর্কে ওবামা লিখেছেন, আমেরিকার প্রতিরক্ষা সচিব বব গেটসের সঙ্গে ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহের খুব ভাল সম্পর্ক ছিল।


বইতে রাজনৈতিক অবস্থান নিয়েও লিখেছেন প্রাক্তন রাষ্ট্রপতি। সদ‌্য নির্বাচিত, একদা তাঁর ভাইস প্রেসিডেন্ট থাকা জো বাইডেন সম্পর্কেও। বাইডেন, বয়সে ছোট প্রেসিডেন্টকে নিয়ে হয়তো অস্বস্তিতে ছিলেন, যে প্রাপ‌্যটা তিনি পাননি, এমনটাই লিখেছেন ওবামা। ২০১৫ সালে মোদী প্রধানমন্ত্রী থাকাকালীন ভারতে এসেছিলেন স্বাধীনতা দিবসের প্রধান অতিথি হিসেবে। সেই সময় ওবামার সঙ্গে মোদির ‘চায়ে পে চর্চা’ হয়েছিল। তার পর ২০১৭ সালে ফের ভারতে এসেছিলেন। তখন রাষ্ট্রপতি না হলেও নরেন্দ্র মোদির সঙ্গে তাঁর আলাপচারিতা হয়েছিল। 

No comments:

Post a comment