কেরল ও পশ্চিমবঙ্গ থেকে ৯ জন আল কায়দা মুসলিম জিহাদিকে গ্রেপ্তার করলো NIA - VedasBD.com

Breaking

Saturday, 19 September 2020

কেরল ও পশ্চিমবঙ্গ থেকে ৯ জন আল কায়দা মুসলিম জিহাদিকে গ্রেপ্তার করলো NIA


শনিবার বড়সড় সফলতা অর্জন করে জাতীয় তদন্তকারী সংস্থা (NIA)। এজেন্সি পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ আর কেরলের এর্নাকুলমে তল্লাশি অভিযান চালিয়ে আল-কায়দার জঙ্গি মডিউলের পর্দাফাঁস করে।  মুর্শিদাবাদের জঙ্গিপুর থেকে ৬ আল কায়দা জিহাদি ও কেরলের এর্নাকুলমে ৩ জন জিহাদিকে গ্রেফতার করেছে ন্যাশানাল ইনভেস্টিগেশন এজেন্সি(NIA)। তাঁরা বিভিন্ন স্থানে বিস্ফোরণ ঘটিয়ে বহু মানুষকে হত্যার ছক কষছিলো। আজ এক বিবৃতিতে একথা জানিয়েছে NIA।

ওই ৬ জিহাদি জঙ্গিপুর মহকুমার বিভিন্ন এলাকার বাসিন্দা। তাঁরা দীর্ঘদিন ধরেই নাশকতার পরিকল্পনা করছিল। পাশাপাশি বাড়িতে বসেই দেশ বিদেশের একাধিক জিহাদি নেতার সঙ্গে যোগাযোগ রাখছিল। গ্রেপ্তার হওয়া ৬ জন হলেন- নাজমুস সাকিব, আবু সুফিয়ান, মইনুল মন্ডল, লিউ ইয়ান আহমেদ, আল মামুন কামাল এবং আতিউর রহমান। পাশাপাশি NIA অভিযানে কেরাল থেকেও গ্রেপ্তার করা হয়েছে ৩ আল কায়দা জিহাদিকে।

NIA জানিয়েছে যে, প্রাথমিক তদন্তে এদের সবাইকে সোশ্যাল মিডিয়ায় পাকিস্তানের জঙ্গি সংগঠন আল-কায়দা দ্বারা কট্টরপন্থী বানানো হয়েছে, আর রাষ্ট্রীয় রাজধানী দিল্লী সমেত বিভিন্ন অংশে হামলার জন্য উৎসাহিত করা হয়েছে আল-কায়দার নয়জন জঙ্গিকে গ্রেফতারের পর NIA জানায় যে, এই জঙ্গি মডিউল সক্রিয় ভাবে অর্থ যোগান দেওয়ার কাজ করত আর এই দলের কয়েকজন সদস্য হাতিয়ার, বিস্ফোটক কেনার জন্য নয়া দিল্লী যাওয়ার পরিকল্পনা নিয়েছিল। এদের গ্রেফতার করার ফলে দেশের বিভিন্ন অংশে সম্ভাবিত জঙ্গি হামলা বিফল করা সম্ভব হয়েছে। এছাড়াও এদের কাছ থেকে প্রচুর পরিমাণে মেডিকেল সামগ্রী, নথিপত্র, জেহাদি সাহিত্য, ধারালো অস্ত্র, স্বদেশী বন্দুক, একটি নিজ হাতে বানানো স্বদেশী কবচ, বাড়িতে বসে বিস্ফোটক বানানোর হিসেব নিকেশ উদ্ধার করা হয়েছে।

No comments:

Post a comment