লাদাখ প্যাংগং লেকের তীরে ১০০-২০০ রাউন্ড ‘ওয়ার্নিং শটস’ ছুড়েছিল ভারত, চিনের সেনারা! - VedasBD.com

Breaking

Tuesday, 15 September 2020

লাদাখ প্যাংগং লেকের তীরে ১০০-২০০ রাউন্ড ‘ওয়ার্নিং শটস’ ছুড়েছিল ভারত, চিনের সেনারা!


লাদাখ নিয়ে ফের চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এল। মস্কোয় মুখোমুখি বৈঠকে বসার আগে লাদাখে দুই দেশের সেনা বাহিনীর মধ্যে ১০০ থেকে ২০০ বার ওয়ার্নিং শট চালানো হয়েছে। প্যাংগং সো হ্রদের উত্তর দিকের তীরে ঘটেছে এই ঘটনা। প্রসঙ্গত উল্লেখ্য এই প্যাংগং সো হ্রদের তীরেই সেনা তৎপরতা শুরু করেছিল লালফৌজ। সূত্রের বরাত দিয়ে একথা জানাচ্ছে সর্বভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

ভারতীয় সেনারা চিনা বাহিনীকে উপেক্ষা করে যখন পোস্ট বানাচ্ছিল তখন এই ঘটনা ঘটে। ভারত বর্তমানে ফিঙ্গার ৩-৪ এর কাছাকাছি উচ্চতম স্থানে ঘাঁটি গেড়ে রয়েছে। ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ও চিনা বিদেশমন্ত্রী ওয়াং-ই যেদিন মস্কোয় স্বাক্ষাৎ করেন তার কয়েকদিন আগে এই ঘটনা ঘটে বলে জানা গিয়েছে। মস্কোয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে চিনের বিদেশমন্ত্রীর বৈঠকের আগেই এই গুলি বিনিময় হয়। হয়তো সেকারণেই মস্কো সফরে যাওয়ার আগে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছিলেন লাদাখের পরিস্থিতি ১৯৬২ সালের থেকেও ভয়ঙ্কর। ১০ সেপ্টেম্বর মস্কোয় চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসে ভারত। 


দুই দেশের বিদেশমন্ত্রীই লাদাখ সমস্যা সমাধানে ৫ পয়েন্টে আলোচনার কথা বলেছিলেন। যৌথ সাংবাদিক বৈঠকে দুই দেশের পক্ষ থেকেই জানানো হয় আলোচনা মাধ্যমে লাদাখ সীমান্তে স্থিতাবস্থা ফেরাতে চায় দুই দেশ। দ্রুত সমস্যা সমাধান জরুরি। এবং দুই দেশের সেনা নিরাপদ দূরত্বে যাতে পিছিয়ে যায় তা নিয়ে আলোচনা হবে। এর পরে গত সপ্তাহে ফের প্যাংগং সো হ্রদের কাছে চিনা বাহিনী গুলি চালায় বলে অভিযোগ। যদিও ভারতীয় সেনা ৪ এবং ৫ নম্বর ফিঙ্গার পয়েন্টে নিজেদের অবস্থান রাখার কারণে তেমন কায়দা করতে পারছে না লালফৌজ।

No comments:

Post a comment