লাভ জিহাদের বিরুদ্ধে কড়া আইন আনার প্রস্তুতি গুজরাট বিজেপি সরকারের! - VedasBD.com

Breaking

Wednesday, 23 September 2020

লাভ জিহাদের বিরুদ্ধে কড়া আইন আনার প্রস্তুতি গুজরাট বিজেপি সরকারের!


গুন্ডামি তথা সমাজবিরোধী কার্যকলাপ রুখতে বেনজির পদক্ষেপ গুজরাট সরকারের। গুন্ডা দমনে পুলিশের হাতে আরও বেশি ক্ষমতা দিতে আনা হচ্ছে নতুন আইন। যাতে নতুন করে গুন্ডামির সংজ্ঞা দেওয়া হয়েছে, নতুন শাস্তির বিধানও দেওয়া হয়েছে। সেই সঙ্গে নতুন করে শাস্তিযোগ্য অপরাধের আওতায় আনা হয়েছে একাধিক কার্যকলাপকে। যার মধ্যে রয়েছে ‘লাভ জিহাদ’ও। ইতিমধ্যেই গুজরাট বিধানসভায় এই নতুন গুন্ডামি এবং সমাজ বিরোধী কার্যকলাপ (প্রতিরোধ) বিল  পাশ হয়ে গিয়েছে। রাজ্যপাল সই করলেই সেরাজ্যে এই বিলটি আইনে পরিণত হবে।

গতকাল বিলটি বিধানসভায় পেশ হওয়ার পর তাতে তীব্র আপত্তি জানাই কংগ্রেস। তাঁদের ধারণা, এই বিলের অপব্যবহার করে ইচ্ছামতো যে কাউকে গ্রেপ্তার করে দিনের পর দিন হেফাজতে রাখতে পারে পুলিশ। লাভ জিহাদকে এই আইনে শামিল করা নিয়েও আপত্তি আছে কংগ্রেসের। যদিও প্রকাশ্যে সেকথা তাঁরা বলছে না। গুজরাতের বিরোধী দলনেতা পরেশ ধানানি বলছেন, অপরাধীদের শাস্তি দেওয়ার জন্য অপরাধ দমনের আইন আগে থেকেই ছিল। এটার কোনও দরকার ছিল না। সরকার নিজের ব্যর্থতা ঢাকতেই এই নয়া আইন প্রণয়ন করেছে।

এই নতুন আইনে গুন্ডার নতুন সংজ্ঞাও দেওয়া হয়েছে। বলা হয়েছে, গুন্ডা এমন একজন ব্যক্তি যে নিজের ক্ষমতাবলে সমাজের ক্ষতি করে। সেটা এককভাবেই হোক বা দলগতভাবেই হোক। যারা জনজীবনের শান্তি নষ্ট করে এবং অপরাধমূলক কাজ করে তাঁরা সবাই সমাজ বিরোধী। বর্তমান নতুন করে এই অপরাধের তালিকায় শামিল করা হয়েছে লাভ জিহাদকেও। বলা হয়েছে, লাভ জিহাদের মাধ্যমে মহিলাদের শোষণও এই গুন্ডা আইনের অন্তর্গত হবে। অর্থাৎ লাভ জিহাদও শাস্তিযোগ্য অপরাধ হবে।

No comments:

Post a comment