SCO-এর বৈঠক ছাড়লেন ডোভাল, পাকিস্তানের কাল্পনিক ম্যাপ নিয়ে প্রতিবাদ ভারতের! - VedasBD.com

Breaking

Tuesday, 15 September 2020

SCO-এর বৈঠক ছাড়লেন ডোভাল, পাকিস্তানের কাল্পনিক ম্যাপ নিয়ে প্রতিবাদ ভারতের!


ভার্চুয়াল মিটিংয়ে মুখোমুখি কূটনৈতিক সংঘাতে জড়াল নয়াদিল্লি-ইসলামাবাদ। SCO বৈঠকে পাকিস্তানের প্রতিনিধি কাল্পনিক মানচিত্র উপস্থাপন করায় প্রতিবাদ জানিয়ে ওয়াকআউট করলেন ভারতের প্রতিনিধি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা NIA অজিত ডোভাল। এই বৈঠক পরিচালনা করছিলেন রাশিয়ার প্রতিনিধি নিকোলাই পাত্রুশেভ। তাঁর কাছেই প্রতিবাদ লিপিবদ্ধ করিয়ে ওয়াক আউট করেছেন অজিত ডোভাল।

এসসিও বৈঠকে ইসলামাবাদের প্রতিনিধি পাকিস্তানের যে ম্যাপ উপস্থাপন করেন তাতে দেখা গিয়েছে ভারতে থাকা জম্মু, কাশ্মীর ও লাদাখের বিভিন্ন অংশকে নিজেদের বলে দাবি করছে তারা। শুধু তাই নয়, গুজরাতের জুনাগড়কেও পাকিস্তানের অংশ হিসেবে দেখানো হয়েছে ওই ম্যাপে। কূটনৈতিক মহলের মতে, আন্তর্জাতিক বৈঠকে বিদেশনীতি যে শর্ত মানা উচিত পাকিস্তান তার সব কিছুকে ভঙ্গ করেছে। তাছাড়া নয়াদিল্লি আয়োজক দেশ রাশিয়ার উপরেও অসন্তোষ প্রকাশ করতে ছাড়েনি। এরপর রাশিয়া পাকিস্তানকে হুঁশিয়ারি দেয়। পাকিস্তানের এই অবাঞ্ছিত কাজের তীব্র বিরোধিতা করে ভারত।


ভারতের বক্তব্য, সাংহাই কোঅপারেশনের দর্শনই হল প্রতিটি সদস্য দেশ অপরের অখণ্ডতা ও সার্বভৌমত্বকে মর্যাদা দেবে। বৈঠকে পাকিস্তান যা করতে চলেছে তা আগে থেকে বোঝা উচিত ছিল আয়োজকদের। প্রসঙ্গত, কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের বর্ষপূর্তির আগে গত অগস্টেই পাকিস্তান বিতর্কিত মানচিত্র প্রকাশ করেছিল। সেই সময়েও দিল্লির তরফে তীব্র প্রতিবাদ জানানো হয়। কিন্ত আন্তর্জাতিক বৈঠকেও পাকিস্তান যে ওই কল্পনায় আঁকা মানচিত্র উপস্থাপন করে দেবে তা বোধহয় অনেকেরই ধারণার মধ্যে ছিল না।

No comments:

Post a comment