বিশ্বের সবথেকে দামি মুদ্রার নাম রাম! নেদারল্যান্ডে আজও চলে ভগবান রামের নামের এই মুদ্রা - VedasBD.com

Breaking

Sunday, 16 August 2020

বিশ্বের সবথেকে দামি মুদ্রার নাম রাম! নেদারল্যান্ডে আজও চলে ভগবান রামের নামের এই মুদ্রা


ধর্মের মূল হলো সংস্কৃতি, সেই সংস্কৃতির পতন হলে দেশ ও সমাজের পতনও ঘটবে। এটা বিশ্বের স্বাভাবিক নিয়ম। ভারত দেশে বিগত বহু শতক ধরে অনেক বৈদেশিক আক্রমন হওয়ার ফলে সংস্কৃতিক পরিচয় হারিয়ে ফেলতে শুরু করেছে। কোন দেশ যদি তার মূল সংস্কৃতিকে হারিয়ে ফেলে তাহলে সেই দেশের সমাজের পতন নিশ্চিত হয়ে যায়। এই পরিপ্রেক্ষিতে ভারতীয় সংস্কৃতির একটা স্তম্ভ ভগবান রামের নামকে তথাকথিত সেকুলারবাদীরা যেভাবে সাম্প্রদায়িক তকমা দিয়েছে তা দেশের জন্য একটা বড়ো চিন্তার বিষয়। পরিস্থিতি এমন যে কিছু উন্মাদী ভগবান রামকে কাল্পনিক বলতেও পিছুপা হয় না।

ভারতে ভগবানকে নিয়ে এমন তামাশা হলেও বিশ্বের অন্যান্য প্রান্তে ভগবান রামের প্রতি মানুষের একটা আলাদা সন্মান দেখতে পাওয়া যায়। আজকের দিনে দাঁড়িয়ে বিশ্বে একটা শক্তিশালী মুদ্রা হিসেবে দাঁড়িয়ে রয়েছে ভগবান রামের নামের মুদ্রা। কোন দেশের মুদ্রা কতটা শক্তিশালী এই নিয়ে প্রতিযোগিতা চলতেই থাকে। কিন্তু এই প্রতিযোগিতার মধ্যেও রাম মুদ্রা এমন এক মুদ্রা যার সামনে ইউরো পর্যন্ত টিকতে পারে না। বর্তমানে ১ রাম মুদ্রার মূল্য ১০ ইউরোর সমান। জানিয়ে দি, এক ইউরো ভারতের ৮৮.৬৫ ভারতীয় মুদ্রার সমান। সেই হিসেবে ১ রাম মুদ্রার মূল্য ৮৮৬.৫ ভারতীয় মুদ্রা।

প্রায় ২০ বছর আগে মহর্ষি মহেশ যোগী হল্যান্ডে এই মুদ্রা চালু করেছিলেন। আজ আজও বিনা বাধায় হল্যান্ডে প্রচলিত রয়েছে। ২০০৩ সালে ডাচ সেন্ট্রাল ব্যাংক স্পষ্ট বলেছিল যে এই মুদ্রা কোনো বিধি উলঙ্ঘন করে না। দ্যা গ্লোবাল কান্ট্রি অফ ওয়ার্ল্ড পিস ২০০১ এর অক্টোবরে এই মুদ্রা লঞ্চ করেছিল। অনেক শহর, গ্রাম , শপিং মল মুদ্রাটিকে আগ্রহের সাথে গ্রহণ করেছিল। নেদারল্যান্ড এর ৩০ টি শহরেও রাম মুদ্রার প্রচলন রয়েছে।

No comments:

Post a comment