রাশিয়া নয় করোনা ভ্যাকসিন সবার আগে আমরা বানিয়েছি, এই ক্রেডিট আমাদের দাবি চীনের! - VedasBD.com

Breaking

Friday, 14 August 2020

রাশিয়া নয় করোনা ভ্যাকসিন সবার আগে আমরা বানিয়েছি, এই ক্রেডিট আমাদের দাবি চীনের!


করোনা ভাইরাসকে বৈজ্ঞানিক গবেষনা কেন্দ্রে উৎপন্ন করে পুরো বিশ্বে ছড়িয়ে দেওয়ার অভিযোগ চীনের উপর উঠেছিল। যদিও চীন সেই অভিযোগকে মাথা পেতে মেনে নিতে অস্বীকার করেছিল। এমনকি ভাইরাসটিকে চাইনিজ ভাইরাস বলাতেও আপত্তি প্ৰকাশ করেছিল জিনপিং সরকার।তবে ভাইরাস ছড়ানোর ক্রেডিট না নিলেও, ভাইরাসের প্রথম ওষুধ বের করার ক্রেডিট নিতে তৎপর হয়ে উঠেছে চীন। রাশিয়ার তৈরি করোনা ভাইরাস স্পুটিনিক v নিয়ে সম্প্রতি মানুষজনের মধ্যে উৎসাহ তৈরি হয়েছে। এই ভ্যাকসিন পরের সপ্তাহের মধ্যে বাজারে আসবে বলেও ধারণা করা হচ্ছে। এমন পরিস্থিতিতে চীন এক অদ্ভূত দাবি করে বসেছে।


চীনের দাবি যে তারা বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন আবিষ্কার করেছে। চীনের দাবি যে তাদের পিপল লিবারেশন আর্মির মেডিক্যাল টিম জানুয়ারি মাস থেকে এই কাজে লেগেছে। পিপল লিবারেশন আর্মির জেনারেল শোন ভি এই নেতৃত্বে ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল ১৬ মার্চ সম্পন্ন হয়েছিল। চীন দাবি করেছে যে তারা উহানের হুবেইতে ২৬ শে জানুয়ারি থেকে এর উপর কাজ শুরু করেছিল। চীনের দাবি অনুযায়ী, যে কাজের বড়াই রাশিয়া এখন নিজের নামে করছে সেটা আগস্ট মাসেই চীন করে ফেলেছে। প্রসঙ্গত, ভবিষ্যতে এই ভাইরাসের প্রথম ভ্যাকসিন আবিষ্কারক দেশের নাম ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

শুধু এই নয়, প্রথম ভ্যাকসিন আবিস্কারের ক্রেডিট নিয়ে বেশকি6 আন্তর্জাতিক লাভ তোলাও সম্ভব। যার কারণে রাশিয়রা নাম সামনে আসার পর থেকে চীন নিজেকে প্রথম ভ্যাকসিন আবিস্কারক হিসেবে তুলে ধরতে ব্যাকুল হয়ে উঠেছে। তবে চীনের এমন আচরণ রাশিয়ার সাথে তাদের সম্পর্কে খারাপ করবে বলে মত প্রকাশ করছেন বহু বিশেষজ্ঞ।

No comments:

Post a comment