চীনকে যোগ্য জবাব দিয়ে প্যাংগং লেকের গুরুত্বপূর্ণ জায়গা দখল নিলো ভারত! - VedasBD.com

Breaking

Monday, 31 August 2020

চীনকে যোগ্য জবাব দিয়ে প্যাংগং লেকের গুরুত্বপূর্ণ জায়গা দখল নিলো ভারত!


ভারত আর চীনের মধ্যে সম্প্রতি লাদাখে ঘটে যাওয়া ভারতীয় সেনার মোক্ষম জবাবে আতঙ্কিত চীন। তারা জানিয়েছে যেসব ভারতীয় সেনা অবৈধ রুপে নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে চীনে ঢুকে পড়েছে, তাঁদের তৎকাল আগের জায়গাতে ফিরে যেতে। চীনের সরকারি মুখপত্র গ্লোবাল টাইমস PLA এর ওয়েস্টার্ন থিয়েটার কম্যান্ড থেকে খবর নিয়ে ভারতের পদক্ষেপের কড়া বিরোধিতা করেছে। তাঁরা ভারতের কাছে অনুরোধ করে বলেছে যে, যেসব ভারতীয় জওয়ান নিয়ন্ত্রণ রেখা পার করে চীনে ঢুকে পড়েছে, তাঁদের তৎকাল পিছু হটতে।


জানা গিয়েছে, প্যানগং এলাকার একটি উঁচু পরিত্যক্ত অঞ্চল নিজের দখলে রেখেছে ভারতীয় সেনা। এই এলাকা নিজের দখলে রাখার ফলে প্যানগংয়ের দক্ষিণপ্রান্তের উঁচু জায়গায় অবস্থানের জেরে ভারতীয় সেনা প্যানগং সংলগ্ন এলাকায় স্ট্র্যাটেজিক গুরুত্ব বাড়িয়ে নিতে পেরেছে। এই এলাকা উপর থেকে নজরদারিতে যে সুবিধা রয়েছে, সেইসব সুবিধা এখন  ভারতীয় সেনার কাছে রয়েছে। ফলে এলাকায় চিন ভারতের বিরুদ্ধে আগ্রাসন দেখাতে গেলে, হাজারবার ভাববে। জানা গিয়েছে, ২৯-৩০ অগাস্টের রাতে একটি স্পেশ্যাল ব্যাটালিয়ান ফোর্স পূর্ব লাদাখ এলাকায় মোতায়েন করা হয়েছিল। যাদের হাত ধরে ওই উঁচু জায়গার দখল ভারতের হাত আসে। 

PLA ওয়েস্টার্ন থিয়েটার কম্যান্ড জানিয়েছে যে ভারতীয় সেনারা যে অংশের দখল নিয়েছে, তা চীনের অংশ। PLA ওয়েস্টার্ন থিয়েটার কম্যান্ড আরও জানিয়েছে যে, ভারতীয় জওয়ানরা ভারত আর চীনের মধ্যে বহু স্তরীয় বার্তার আম সহমতির লঙ্ঘন করেছে। আর সোমবার আবারও সীমান্তে বাস্তবিক নিয়ন্ত্রণ রেখা পার করে ইচ্ছে করে উসকানি দেওয়ার কাজ করেছে। PLA ওয়েস্টার্ন থিয়েটার কম্যান্ডের মুখপাত্র সিনিয়ার কর্নেল ঝাং শুলুই বলেছেন, সোমবার ভারতীয় সেনা অবৈধ ভাবে বাস্তবিক নিয়ন্ত্রণ রেখা পার করেছে। এটি একটি উসকানি মূলক পদক্ষেপ। এই পদক্ষেপ সর্বসম্মতিকে লঙ্ঘন করেছে। তিনি ভারতের সেনাকে ফিরিয়ে নেওয়ার জন্য ভারতের কাছে অনুরোধ করেছেন।

No comments:

Post a comment