স্বাধীনতার ৭৫ বছরের আগে ভারতকে আত্মনির্ভর হতেই হবে, লালকেল্লায় দাঁড়িয়ে শপথ প্রধানমন্ত্রীর! - VedasBD.com

Breaking

Friday, 14 August 2020

স্বাধীনতার ৭৫ বছরের আগে ভারতকে আত্মনির্ভর হতেই হবে, লালকেল্লায় দাঁড়িয়ে শপথ প্রধানমন্ত্রীর!


২০২২ সালে দেশের ৭৫ তম স্বাধীনতা দিবস। তার আগেই দেশবাসীর জন্য লক্ষ্য স্থির করে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জানিয়ে দিলেন, যেভাবেই হোক ২০২২ সালের মধ্যে আমাদের আত্মনির্ভর হতেই হবে।’ লালকেল্লায় দাঁড়িয়ে প্রধানমন্ত্রী বলে দিলেন, ‘ভারত আত্মনির্ভর হবেই। আমার দেশের নাগরিকদের সামর্থ্যের প্রতি বিশ্বাস আছে। আমাদের দেশবাসীর সংকল্পের উপর আমার বিশ্বাস আছে। ইতিহাস সাক্ষী ভারত যা ভাবে, তা ভারত করে।


প্রধানমন্ত্রী আত্মনির্ভরতার শপথ নেওয়ার জন্য গোটা দেশকে একটি পরিবারের সঙ্গে তুলনা করলেন। বললেন, ২০-২১ বছর বয়সের পর পরিবারের তরুণ সদস্যদেরও নিজের পায়ে দাঁড়াতে হয়। তাই স্বাধীনতার ৭৫ তম বছরে আমাদেরও নিজের পায়ে দাঁড়াতে হবে। গোটা দুনিয়া ভারতের কাছে প্রত্যাশা করে। আর সেই প্রত্যাশা আমাদের পূরণ করতেই হবে। আজ দুনিয়ার সব দেশের অর্থনীতি একে অপরের সঙ্গে যুক্ত। এই পরিস্থিতিতে আমাদের নিজেদের শক্তিশালী হতে হবে। নিজেরা শক্তিশালী হলে তবেই গোটা বিশ্বের কল্যাণ করা সম্ভব।


প্রধানমন্ত্রীর সাফ বার্তা, আত্মনির্ভর হতে হলে দেশের মাটিতে উৎপাদন বাড়াতে হবে। ‘ভোকাল ফর লোকাল’কে আমাদের আপ্তবাক্যে পরিণত করতে হবে। স্বাধীনতা দিবসে লালকেল্লায় দাঁড়িয়ে প্রধানমন্ত্রী বললেন, “আমাদের দেশে বিপুল প্রাকৃতিক সম্পদ রয়েছে। কিন্তু আমরা কতদিন এভাবে গোটা বিশ্বকে কাঁচামাল সরবরাহ করব? কতদিন আমরা বিশ্বের অন্য প্রান্ত থেকে তৈরি পণ্য আমদানি করব? এবার সময় এসেছে। আমাদের আত্মনির্ভর হতে হবেই। আজ আমাদের কৃষকরা দেখিয়ে দিয়েছেন। আজ কৃষিক্ষেত্রে আমরা আত্মনির্ভর। আজ বিশ্বের যে কোনও দেশকে আমরা খাদ্যশস্য দিয়ে সাহায্য করতে পারি। সময় এসে গিয়েছে, এবার ভারতে তৈরি পণ্য গোটা বিশ্বে প্রশংসিত হবে।

তবে আত্মনির্ভরতার এই লড়াই যে সহজ নয়, সেটাও মেনে নিয়েছেন মোদি। তিনি বলে দিলেন,”আমি যখন আত্মনির্ভরতার কথা বলি, অনেকেই রসিকতা করে। আমি জানি আমাদের সামনে এখনও লক্ষ লক্ষ বাধা আছে, চ্যালেঞ্জ আছে। কিন্তু আমাদের সামনে লক্ষ লক্ষ বাধা যেমন আছে, তেমনি কোটি কোটি সমাধানও আছে। আসুন আমরা একজোট হয়ে সংকল্প করি, স্বাধীনতার ৭৫ তম বছরের আগে আমরা শপথ নিই, এখন থেকে ‘ভোকাল ফর লোকাল’ই আমাদের আপ্তবাক্য হয়ে উঠবে।”

No comments:

Post a comment