ঘুষ দিয়ে পাকিস্তান বাংলাদেশকে ক্রীতদাস বানানো যায়! চীন ভুল দেশের সাথে পাঙ্গা নিয়েছে চীনের বুদ্ধিজীবী ইউন সান! - VedasBD.com

Breaking

Thursday, 2 July 2020

ঘুষ দিয়ে পাকিস্তান বাংলাদেশকে ক্রীতদাস বানানো যায়! চীন ভুল দেশের সাথে পাঙ্গা নিয়েছে চীনের বুদ্ধিজীবী ইউন সান!


১৯৬২ সালের ভারত যে বর্তমান ভারত নয় এই ভারত কে চৌকিদারের আমলে এক ইঞ্চি জমিও সাম্রাজ্যবাদী একনায়কতন্ত্র চীনকে ছেড়ে দেবে না তা হয়তো আগে বুঝতে পারেনি লালপতাকার দেশ। কিন্তু এবার হাড়ে হাড়ে বুঝতে পারছে যে এই ভারত আত্মনির্ভরশীল ও শক্তিশালী আগ্রাসী ভারত। বুঝতে পেরে হয়তো বুদ্ধিজীবী মহলে শোরগোল পড়ে গিয়েছে চীনে। বর্তমান সরকার যথেষ্ট চাপে।


 ঘুষ দিয়ে চীন পাকিস্তান বাংলাদেশ এর মত দেশকে ক্রীতদাস বানাতে পারে কিন্তু ভারতের সাথে পাঙ্গা নিতে হলে যে আরো বড় শক্তিশালী হতে হয় তা এবার বুঝতে পারছে জিনপিং সরকার। হাউ হ্যাডং এর পর চীনা বিশেষজ্ঞ ইউন সান বড় মন্তব্য করেছেন ইউন সান বলেছেন, -“ভারত এক টুকরো জমির জন্য এমন কড়া টক্কর দেবে তা আমরা ভাবিনি। চীন ভুল দেশের সাথে পাঙ্গা নিয়েছে বলে মত প্রকাশ করেছেন ইউন সান।”

ভারত ও চীনের এই সংঘর্ষের ফলে এশিয়ার বড়ো পরিবর্তন আসবে বলে ধারণা প্রকাশ করেছেন ইউন সান। উনি বলেছেন, ২০১৭ সালের ডোকালাম বিতর্কের সময় থেকেই এটা স্পষ্ট হয়ে গেছে। তবে ২০২০ সালে চীন বড়ো চাপের মুখে পড়ে গেছে।

No comments:

Post a comment