যুদ্ধের প্রস্তুতি! মোদী ফিরতেই লাদাখে আরও ২০ হাজার সেনা মোতায়েন ভারতের! - VedasBD.com

Breaking

Friday, 3 July 2020

যুদ্ধের প্রস্তুতি! মোদী ফিরতেই লাদাখে আরও ২০ হাজার সেনা মোতায়েন ভারতের!


লাদাখ পরিস্থিতি কোনভাবেই স্বাভাবিক নয়, শুক্রবার উত্তেজনাপূর্ণ এলাকা ঘুরে এসে সেটা বেশ অনুমান করেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর ঠিক পর এবার আরও এক দফা সেনা মোতায়েন করা হল পূর্ব লাদাখে। সব মিলিয়ে এই মুহূর্তে লাদাখে মোতায়েন করা হয়েছে চার ডিভিশন সেনা। এত সংখ্যক সেনা এর আগে কখনো দেখেনি লাদাখ। চিনকে বার্তা পাঠাতেই শুক্রবার এই সেনা মোতায়েন করা হয়েছে বলে অনুমান করছেন বিশেষজ্ঞরা।


শুক্রবার লাদাখের মাটিতে দাঁড়িয়ে চিনকে সরাসরি বার্তা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্পষ্ট জানিয়ে দেন যারা বিস্তারবাদ নীতি নিয়ে চলছে তারা শান্তির পক্ষে বিপদজনক। তবে শান্তিকে বহু দূরে রেখে ভারতের ওপর চাপ বাড়াতে লাদাখে একের পর এক সেনা মোতায়েন করে চলেছে চিন। পরিস্থিতির গুরুত্ব বুঝে শুক্রবার মোদী ফিরে আসার পর আরো এক ডিভিশন সেনা মোতায়েন করা হল উত্তরপূর্ব সীমান্তে। নতুন এই এক ডিভিশন সেনা নিয়ে আসা হয়েছে উত্তর প্রদেশ থেকে। তবে শুধু সেনা নয় তার সঙ্গে সঙ্গে এসেছে প্রচুর যুদ্ধাস্ত্র ও নানাবিধ সরঞ্জাম। সব মিলিয়ে এটা বেশ স্পষ্ট যে চিনের বিরুদ্ধে কোমর বেঁধে মাঠে নেমেছে ভারতীয় সেনা।

প্রসঙ্গত, এক ডিভিশন সেনার অর্থ প্রায় ২০ হাজার সেনা জওয়ান। মে মাসের আগে উত্তর-পূর্ব সীমান্তে মোট ডিভিশন সেনা মোতায়েন ছিল। তবে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা উত্তপ্ত হয়ে ওঠার পর দফায় দফায় সেখানে সেনা পাঠায় সরকার। বর্তমানে লাদাখ সীমান্তে মোতায়েন রয়েছে চার ডিভিশন সেনা। যার অর্থ প্রায় ৮০ হাজার সেনা মোতায়েন রয়েছে সেখানে। এত বিশাল সংখ্যক সেনার জমায়েত এর আগে কখনও দেখেনি লাদাখ। সুতরাং বড় কিছু ঘটার সম্ভাবনা একেবারেই ফেলে দিতে পারছেন না বিশেষজ্ঞরা।

No comments:

Post a comment