২০২১ এর ভোটে ফের মুকুলই তুরুপের তাস, বাংলা জয়ের ব্লু প্রিন্ট তৈরি করছেন অমিত শাহ! - VedasBD.com

Breaking

Thursday, 2 July 2020

২০২১ এর ভোটে ফের মুকুলই তুরুপের তাস, বাংলা জয়ের ব্লু প্রিন্ট তৈরি করছেন অমিত শাহ!


বাংলার রাজনীতিতে মুকুল রায় বড় নাম। গত দুই দশকের বেশি সময় ধরে তিনি একেবারে তৃণমূল স্তরে সংগঠনকে তৈরি করার কাজ করেছেন। তৃণমূল কংগ্রেসে থাকালীন তিনি যেভাবে নিজের হাতে রাজ্যের বিভিন্ন জায়গা ঘুরে দলকে শক্তিশালী করেছিলেন তার সুফল তৃণমূল পেয়েছে। এবং তার সাংগঠনিক শক্তিকে তৃণমূল নেতারাও যথেষ্ট কৃতিত্ব দিয়েছেন। এবার সেই কাজটাই দল পরিবর্তন করে বিজেপিতে এসে করেছেন বা করে চলেছেন মুকুল রায়।


২০১১ সালে বাংলায় পরিবর্তনের সময় সিপিএম তথা বামফ্রন্ট সেই অর্থে কোনও লড়াই দিতে পারেনি। উল্টো  মানুষ পরিবর্তন হিসেবে বেছে নিয়েছিল তৃণমূল কংগ্রেসকে। যার ফলে কার্যত ৩৪ বছরের বাম শাসনকে সরিয়ে রাজ্যে ক্ষমতা দখল করেছিল তৃণমূল কংগ্রেস। তবে ২০১৭ সালে তৃণমূল কংগ্রেস ছেড়ে মুকুল রায় বিজেপিতে যোগ দেওয়ার কিছুদিন পর থেকেই দিন পাল্টাতে শুরু করে। দলে দলে তৃণমূল কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগদানের হিড়িক শুরু হয়। আর এক্ষেত্রে শুধু জেলা, অঞ্চল বা ব্লক স্তরে নয় রাজ্যস্তরে এমনকী কেন্দ্রের তৃণমূল কংগ্রেস সহ অন্যান্য বিরোধী দলের নেতারাও বিজেপিতে যোগদান করেছেন।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে দারুণ ফলাফল করে রাজ্য বিজেপি। বিজেপির ভোট শেয়ারও বাংলায় অনেকটাই বেড়ে গিয়েছে। সেটাই চিন্তা রেখেছে শাসক দল তৃণমূল কংগ্রেসকে।এই সমস্ত ঘটনার পিছনে অন্যতম সূত্র হিসেবে কাজ করেছেন মুকুল রায়। ফলে ২০২১ সালেও বিধানসভা নির্বাচনে জিততে তাঁকে যে সবচেয়ে বেশি দরকার তা বুঝেছেন কেন্দ্রীয় নেতৃত্ব। ফলে রাজ্য স্তরের নেতাদের সঙ্গে মুকুল রায়ের বনিবনার অভাব থাকলেও বা দূরত্ব তৈরি হলেও মুকুলকে সামনে রেখেই তৃণমূলকে উৎখাতের ব্লু-প্রিন্ট তৈরি করতে চাইছেন অমিত শাহ।

No comments:

Post a comment