ভারতে উপার্জনের 'রাস্তা' বন্ধ চিনের! বেজিংকে ভাতে মারতে কড়া পদক্ষেপ মোদি সরকারের! - VedasBD.com

Breaking

Wednesday, 1 July 2020

ভারতে উপার্জনের 'রাস্তা' বন্ধ চিনের! বেজিংকে ভাতে মারতে কড়া পদক্ষেপ মোদি সরকারের!


ভারতে আর কোনও হাইওয়ে নির্মাণের জন্য প্রোজেক্টে চিনা সংস্থাকে বরাত দেওয়া হবে না। লাদাখ নিয়ে চলমান অস্থির পরিস্থিতির মধ্যে এই নিয়ে সাফ বার্তা দিলেন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি। এছাড়া কোনও চিনা সংস্থা যাতে ভারতের খুদ্র বা মাঝারি শিল্পে বিনিয়োগ না করতে পারে সেই বিষয়টির উপরও কেন্দ্র নজর রাখবে বলে জানিয়েছেন নীতিন। লাদাখের অশান্ত পিরিস্থিতির মাঝে দেশের দুটি বড় প্রোজেক্ট থেকে আগেই বাদ দেওয়া হয় চিনা সংস্থাকে। অর্থমন্ত্রক ও বাণিজ্যমন্ত্রক উভয়ই চিনা পণ্যের রমরমার উপর পদক্ষেপ করতে শুরু করেছে৷


চিনের সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করে ভারতীয় রেলের ডেডিকেটেড ফ্রেইট করিডর কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড। ম্যাগনেটিক মহারাষ্ট্র ২.০ আওতায় ৩টি চিনা সংস্থার সঙ্গে এই মউ স্বাক্ষর করেছিল মহারাষ্ট্রের সরকার। এই চিনা সংস্থাগুলির মোট বিনিয়োগের পরিমাণ ছিল ৫ হাজার কোটি টাকারও বেশি। কিন্তু গালওয়ান উপত্যকায় অতর্কিতে চিনা বাহিনীর ভারতীয় জোয়ানদের প্রতি হামলার পরেই এই বিষয়ে সিদ্ধান্ত বদল করেছে মহারাষ্ট্র সরকার।

লাদাখে ভারত-চিন সংঘর্ষের পরই চিনকে অর্থনৈতিক দিক থেকে দুর্বল করার চেষ্টা করছে ভারত৷ অ্যান্টি-ডাম্পিং অ্যাকশনের দিকে তাকিয়ে কমপক্ষে ১০০টি চিনা পণ্য৷ ৫জি বাজারের মতো বড় ও গুরুত্বপূর্ণ প্রকল্পে চিনা সংস্থাগুলির অংশগ্রহণ-সহ ভবিষ্যতে চিনের বিনিয়োগকেও নিষিদ্ধ করা হতে পারে৷ প্রসঙ্গত, লাদাখ নিয়ে চিনের সঙ্গে সংঘাতের মাঝে সোমবার রাতেই টিকটক ও ইউসি ব্রাউজার-সহ ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছিল ভারত সরকার।

এই মাসের শুরু থেকেই প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর পরিস্থিতির অবনতি হচ্ছিল৷ ভারত-চিন সংঘর্ষে শহিদ হন ২০ জন ভারতীয় সেনাকর্মী৷ তারপরই আলোচনা চলতে থাকে দুই দেশের মধ্যে৷ এই আবহে ভারতীয়রা চিনা পণ্য বয়কটের দাবি জানাতে থাকে৷ চিনের সঙ্গে বিভিন্ন চুক্তিও বাতিল করে ভারত সরকার৷ এরপর গতকালই টিকটক, উইচ্যাটের মতো ৫৯টি চিনা অ্যাপ দেশে নিষিদ্ধ ঘোষণা করে কেন্দ্র৷ তারপরই গুগল ও অ্যাপল সংস্থার তরফে প্লে স্টোর ও অ্যাপ স্টোর থেকে এই অ্যাপগুলিকে সরিয়ে দেওয়া হয়।

No comments:

Post a comment