জবাব দিতে প্রস্তুত ভারত! লাদাখে মোতায়েন করা হল ‘সার্জিক্যাল স্ট্রাইক’ চালানো ফোর্স! - VedasBD.com

Breaking

Thursday, 2 July 2020

জবাব দিতে প্রস্তুত ভারত! লাদাখে মোতায়েন করা হল ‘সার্জিক্যাল স্ট্রাইক’ চালানো ফোর্স!


২০১৭ সালে পাকিস্তানের ভেতরে ঢুকে জঙ্গি ঘাঁটি ধ্বংস করা সেই স্পেশাল ফোর্সকে এবার পাঠানো হল লাদাখ সীমান্তে। ইতিমধ্যেই সীমান্তবর্তী ক্যাম্পে বিশ্রামে রয়েছে দেশের বিভিন্ন প্রান্ত থেকে সাহসী জাওয়ানদের তুলে এনে গড়ে তোলা এই স্পেশাল ফোর্স। জানা যাচ্ছে চিনের গতিবিধির ওপর নজর রেখে সীমান্তে ব্যবহার করা হতে পারে তাদের।


ইন্ডিয়া টুডে সংবাদমাধ্যম সূত্রে খবর, ইতিমধ্যেই স্পেশাল ফোর্সকে গোটা পরিস্থিতি সম্পর্কে অবগত করে ক্যাম্পে প্রস্তুত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। পূর্ব লাদাখের সীমান্তবর্তী অঞ্চলে যে কোনও সময় তাদের কাজে লাগানো হতে পারে বলে দাবি করা হচ্ছে। একই সঙ্গে চলছে পুরোদমে ট্রেনিং। প্রসঙ্গত, দেশের নানা প্রান্তে ছড়িয়ে রয়েছে বারোটি স্পেশাল ফোর্সের রেজিমেন্ট। এই সমস্ত রেজিমেন্টের সদস্যরা দেশের বিভিন্ন প্রান্তে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত। জম্মু কাশ্মীর ও লাদাখে যে রেজিমেন্ট মোতায়েন রয়েছে তারা পাহাড়ি অঞ্চলে যুদ্ধের জন্য বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত। 

প্রসঙ্গত, গালোয়ানে দুই দেশের সেনা মৃত্যুর ঘটনার পর রীতিমতো তপ্ত হয়ে উঠেছে ভারত চিন সম্পর্ক। এরই মাঝে পূর্ব লাদাখে কুড়ি হাজার সেনা মোতায়েন করেছে চিন প্রশাসন। ভারতের তরফে ডিজিটাল স্ট্রাইক চালানোর পর ভারতের সমস্ত ক্ষেত্র থেকে কার্যত বয়কটের সিদ্ধান্ত নেওয়া হয়েছে চিনকে। এমন পরিস্থিতির মাঝেই এবার যুদ্ধের ইঙ্গিত দিয়ে পূর্ব লাদাখে স্পেশাল ফোর্স মোতায়েন করল ভারত সরকার।

No comments:

Post a comment