প্যাংগং, গালওয়ানের পর এবার লাদাখের আরও তিন জায়গায় পিছু হটল চীন! - VedasBD.com

Breaking

Friday, 10 July 2020

প্যাংগং, গালওয়ানের পর এবার লাদাখের আরও তিন জায়গায় পিছু হটল চীন!


লাদাখ নিয়ে ভারত-চিন বিবাদ কি তবে এখনকার মতো শান্ত হতে চলেছে? এমনই ইঙ্গিত মিলল, যখন গালওয়ানের পর লাদাখের আরও তিনটি জায়গা থেকে চুক্তিমতো সেনা প্রত্যাহার শুরু করল চিন। জানা গিয়েছে এলএসি-র হট স্প্রিং এলাকা থেকে পিছু হঠল লালফৌজ। একইভাবে ভারতীয় সেনাও পিছু হঠেছে। তবে প্যাংগংয়ে এখনও প্রচুর সেনা মোতায়েন রেখেছে চিন।

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে চিনের বিদেশমন্ত্রীর বৈঠকের পরেই দুই দেশ সীমান্ত থেকে তিন দফায় সেনা সরানোর চুক্তি করে। সেই মতো কাজ হচ্ছে সীমান্তে। এদিকে আজ ফের বৈঠকে বসবেন চিনের বিদেশমন্ত্রী ও অজিত ডোভাল। সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী, গালওয়ান, গোগরা ও হট স্প্রিংস এলাকা থেকে প্রাথমিকভাবে বাড়তি সেনা সরিয়ে নেওয়া হয়েছে৷


ভারত-চিন সীমান্তের লাদাখ উপত্যকায় হট স্প্রিং এলাকা হয়ে উঠেছিল সবচেয়ে উত্তেজনা প্রবণ। সেই এলাকা থেকেই সেনা সরাতে শুরু করল লালফৌজ। লাদাখের হটস্প্রিং এলাকা খালি করে দিয়েছে চিনা বাহিনী। অনেকটাই পিছিয়ে গিয়েছে তারা। কথা রেখেছে ভারতীয় সেনাও। সেখান থেকে সেনা সরিয়ে আনা হয়েছে। এদিকে শেষ পর্যায়ে লাদাখ সীমান্তে ফিঙ্গার এলাকা থেকেও সেনা সরানো শুরু করেছে চিন। সেখানে অনেকটাই কমিয়ে দেওয়া হয়েছে সেনা বল। ভারতও সেখানে সেনার সংখ্যা কমিয়েছে। 

No comments:

Post a comment