বাংলাদেশে ৩০০ বছরের পুরনো কালী মন্দির সংস্কারের জন্য, ১ কোটি টাকা দিচ্ছে ভারত! - VedasBD.com

Breaking

Monday, 27 July 2020

বাংলাদেশে ৩০০ বছরের পুরনো কালী মন্দির সংস্কারের জন্য, ১ কোটি টাকা দিচ্ছে ভারত!


৩০০ বছর পুরনো কালী মন্দিরের সংস্কারে প্রতিবেশী বাংলাদেশকে আর্থিক অনুদান ভারতের। আঠারো শতকে বাংলাদেশের নাটোরে শ্রী শ্রী জয় কালী মাতার মন্দির প্রতিষ্ঠা করেছিলেন দিঘাপতিয়া রাজ পরিবারের প্রতিষ্ঠাতা এবং রানি ভবানীর দেওয়ান শ্রী দয়ারাম রায়। সেই নব সংস্কারে শিব মন্দির সহ এই জয় কালী মন্দিরের নব সংস্কারে মোট খরচ হবে আনুমানিক ১ কোটি ৩৩ লাখ টাকা। হাই ইমপ্যাক্ট কমিউনিটি ডেভলপমেন্ট প্রজেক্ট স্কিমের আওতায় মন্দির সংস্কারের সিংহভাগ খরচই বহন করবে ভারত।

শুধু নাটোরের শ্রী শ্রী জয় কালী মাতার মন্দিরই নয়, সেদেশের রামকৃষ্ণ মন্দির এবং শ্রী শ্রী আনন্দময়ী কালীমাতা মন্দিরের সংস্কারেও ভারতের পক্ষ থেকে আর্থিক সহযোগিতা করা হবে আজ সেই মন্দির সংস্কার কাজের শুভ সূচনা হল। ভার্চুয়াল অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের তথ্য ও প্রযুক্তি দফতরের মন্ত্রী জুনিয়াদ আহমেদ পালক, ভারতীয় হাই কমিশনার ঋভা গঙ্গোপাধ্যায় দাস সহ সেদেশের সাংসদ শফিকুল ইসলাম এবং নাটোরের মেয়র উমা চৌধুরি জলি।

ভারতের তরফে  হাই কমিশনার ঋভা গঙ্গোপাধ্যায় দাস এই ভার্চুয়াল অনুষ্ঠানে বাংলাদেশের প্রাচীন মন্দিরের সংস্কারের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। এবং একই সঙ্গে আগামী দিনেও ঐতিহ্য রক্ষায় সদর্থক ভূমিকা গ্রহণের অঙ্গীকার করেছেন। মন্ত্রী জুনিয়াদ আহমেদ পালক আরও একধাপ এগিয়ে বলেন, “নাটোরকে আমরা উন্নয়নের মডেল হিসেবে গড়ে তুলব। আমি আশাবাদী আগামী দিনেও প্রতিবেশী দেশ এভাবেই আমাদের পাশে থাকবে।”

No comments:

Post a comment