চীন নেপালের পর এবার ভারতীয় সেনাকে কড়া বার্তা দিল বাংলাদেশ! - VedasBD.com

Breaking

Wednesday, 22 July 2020

চীন নেপালের পর এবার ভারতীয় সেনাকে কড়া বার্তা দিল বাংলাদেশ!


একদিকে চিন সীমান্ত। সম্প্রতি নেপাল, আর পাকিস্তানের সঙ্গে দ্বন্দ্ব লেগে রয়েছে স্বাধীনতার পর থেকেই। এবার কি তবে বাংলাদেশ? অসমে অবস্থিত ভারত বাংলাদেশ সীমান্তবর্তী অঞ্চলের সাম্প্রতিক পরিস্থিতি তুলে দিচ্ছে এই প্রশ্নই। যদিও চিন-পাকিস্তান নেপালের মতো এখানে সীমান্ত বিবাদ নয়, চোরাচালান অনুপ্রবেশের মতো দুষ্কর্মে বিরুদ্ধে ভারতীয় সেনার কড়া অবস্থান নিয়ে প্রশ্ন তুলল বাংলাদেশ। রীতিমতো বার্তা দেওয়া হল বিএসএফকে। শুধু তাই নয় অসম সীমান্তে মোতায়েন করা হল আরও বাংলাদেশি সেনা।


জানা গেছে, সম্প্রতি এলাকায় অনুপ্রবেশের অভিযোগে বিএসএফের গুলিতে মৃত্যু হয়েছে একাধিক বাংলাদেশের বাসিন্দার। এই ঘটনাকে মোটেও ভাল চোখে নিচ্ছে না বাংলাদেশ বিদেশমন্ত্রক। রীতিমতো ক্ষুব্ধ হয়েই বিএসএফকে কড়া বার্তা দেওয়া হয়েছে। অভিযোগ তোলা হয়েছে ভারতীয় সেনা বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি লংঘন করেছে। বাংলাদেশের বিদেশ মন্ত্রী একে আবদুল মোমেন এ প্রসঙ্গে জানান, ভারত সীমান্তে টহল দেওয়ার সময় বিএসএফের এটা মাথায় রাখা উচিত যে সাধারণ নাগরিকের ওপর যেন সশস্ত্র হামলা না চালানো হয়। এই প্রেক্ষিতে সীমান্তবর্তী এলাকায় আরও সেনা মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশের তরফে আরও জানানো হয়েছে, যদি কেউ বেআইনিভাবে সীমা পার করার চেষ্টা করে তবে নিরাপত্তা বাহিনীর উচিত তাকে পাকড়াও করে আমাদের হাতে তুলে দেওয়া। তা না করে বাংলাদেশিকে নিশংস ভাবে হত্যা করা রীতিমত অন্যায়। এবং দুই দেশের মধ্যে হওয়া দ্বিপাক্ষিক চুক্তি লংঘন করা হয়। উল্লেখ্য সম্প্রতি অসমের করিমগঞ্জ এলাকায় গরু মহিষ চুরির অপরাধে ৩ বাংলাদেশিকে গুলি করে মারে বিএসএফ। সেই প্রসঙ্গেই সাংবাদিকদের কে প্রশ্ন করা হলে তিনি জানান, ‘বাংলাদেশের মানুষের গরু চুরি করার কোনও প্রয়োজন নেই, কারণ বাংলাদেশে গরু মহিষের সংখ্যা নিতান্ত কম নয়।’ তবে ভারত-বাংলাদেশের এহেন পরিস্থিতি যে সীমান্তে উত্তেজনা ক্রমশ বাড়াচ্ছে সে বিষয়ে কোনো সন্দেহ নেই।

No comments:

Post a comment