ফিঙ্গার এরিয়া খালি করতে অনিচ্ছুক চিন, ফের LAC-তে মোতায়েন করেছে ৪০ হাজার সেনা! - VedasBD.com

Breaking

Wednesday, 22 July 2020

ফিঙ্গার এরিয়া খালি করতে অনিচ্ছুক চিন, ফের LAC-তে মোতায়েন করেছে ৪০ হাজার সেনা!


লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চিনের দাদাগিরি দুই দেশকে ঠেলে নিয়ে গেছে যুদ্ধ পরিস্থিতির দিকে। যদিও আলোচনার মাধ্যমে পরিস্থিতি স্বাভাবিক করে, যুদ্ধ এড়িয়ে পিছু হটেছে চিন সেনা। এই পরিস্থিতির মাঝেই এবার ফিঙ্গার এরিয়া থেকে পিছু হটতে রীতিমতো অনড় চিন। শুধু তাই নয় প্রকৃত নিয়ন্ত্রণ রেখার নিকটবর্তী অঞ্চলে ৪০০০০ সেনা সহ সমস্ত রকম সামরিক অস্ত্র মজুদ করে রেখেছে চীনের সেনাবাহিনী। যার অর্থ এটাই যে সীমান্ত পরিস্থিতি স্বাভাবিক করার কোনও সদিচ্ছা নেই চিনের।

সংবাদ সংস্থা এএনআই সূত্রের খবর, পূর্ব লাদাখে দীর্ঘ বৈঠকের পর প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে সরানোর প্রতিশ্রুতি দিয়েছিল চিন। তবে পিপলস লিবারেশন আর্মি সে প্রতিশ্রুতি পালন করতে বিন্দুমাত্র ইচ্ছুক নয়। তার প্রমাণ মিলছে প্রতিমুহূর্তে। তথ্য বলছে ৪০ হাজার সেনার পাশাপাশি একাধিক কামান ও যুদ্ধ বিমান মোতায়েন করা হয়েছে চিনের তরফে। মিলিয়ে যুদ্ধের জন্য পুরোদস্তুর প্রস্তুত রয়েছে চিনা সেনা। যদিও গত ৬ জুলাই ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে সীমান্ত পরিস্থিতি নিয়ে দীর্ঘ আলোচনা হয়েছিল চীনের বিদেশমন্ত্রীর। সেখানে দুই দেশই দুই দেশকে প্রতিশ্রুতি দেয় সীমান্ত শান্তি বজায় রাখবে তারা।

দুপক্ষের ফোনালাপের পরই দুই দেশ নিজেদের সেনা পিছিয়ে নেয় প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে। দু’পক্ষ কথা দেয় সীমান্তে শান্তি বিঘ্নিত হবে এমন কোন কাজ তারা করবে না এবং গালোয়ানে স্থায়ী নির্মাণ ভেঙে ফেলার প্রতিশ্রুতি দেয় চিন। যদিও বেশ কিছু জায়গা থেকে সেনা সরিয়ে নেওয়া হলেও ফিঙ্গার এরিয়া থেকে সেনা সরাতে নারাজ চিন। তথ্য বলছে ৪০ হাজার সেনার পাশাপাশি কামান যুদ্ধ বিমানের মত সামরিক অস্ত্রে হয়ে রীতিমতো যুদ্ধের মহড়া নিচ্ছে চিন সেনা।

No comments:

Post a comment