লাদাখের গালওয়ান উপত্যকায় চিনা সেনার হামলায় শহিদ কর্নেল সহ ৩ ভারতীয় সেনা! যুদ্ধের ইশারা দিল্লির! - VedasBD.com

Breaking

Tuesday, 16 June 2020

লাদাখের গালওয়ান উপত্যকায় চিনা সেনার হামলায় শহিদ কর্নেল সহ ৩ ভারতীয় সেনা! যুদ্ধের ইশারা দিল্লির!


বিগত একমাস ধরে চলছে লাদাখ সীমান্তে ভারত ও চিনের মধ্যকার উত্তপ্ত পরিস্থিতি। এই পরিস্থিতি স্বাভাবিক করতে শুরু হয় দুই দেশের আলোচনা। আলোচনা যখন দ্বিতীয় দফায় ঠিক তখনই ফের এলএসি বরাবর সেনা তৎপরতা শুরু করে চিন। প্রায় ৪ হাজার কিলোমিটার প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর সেনা মোতায়েন করেছে বেজিং। পরিস্থিতি স্বাভাবিক করতে গালওয়ান এলাকা থেকে প্রায় ২.৫ কিমি পিছু হটে চিনের পিপল লিবারেশন আর্মির সেনা দল। ভারতও তাদের সেনাকে সরিয়ে নিয়েছে। তবে সেনা সরালেও চিন ভারত সংঘাতের জেরে শহিদ হলেন এক কর্নেল ও ২ জন সৈনিক। এর পর পরই হুঁশিয়ারি দিয়েছে নয়া দিল্লি তবে এ বিষয়ে আজ কড়া বৈঠক হবে বলে সূত্রের খবর।


দিল্লির হুঁশিয়ারির পরপরই লাদাখের খুব কাছেই  ট্যাঙ্ক সহ চিনের ১০ হাজার সেনা উপস্থিত রয়েছে। এদিকে জানা গিয়েছে, লাদাখ নিয়ে শান্তি আলোচনা চালাতে থাকলেও চিন অরুণাচল প্রদেশ, সিকিম, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ বরাবর এলএসি-তে সেনার সংখ্যা বাড়িয়ে দিয়েছে চিন। এদিকে চিনের পক্ষ থেকে কোনও আক্রমণ প্রতিহত করার জন্য ভারত এই তিনটি সেক্টরে সেনা বাড়িয়েছে বলে জানা গিয়েছে কেন্দ্রের সূত্র মারফত। দুই দিন আগে এখ ভার্চুয়াল জনসভা থেকে চিনকে একপ্রকার হুঁশিয়ারি দিয়ে রাজনাথ বলেছিলেন, 'আমি সবাইকে আস্বস্ত করতে চাই যে ভারতীয় জাতীয়তাবাদকে খর্ব করে এমন কোনও কাজ এই সরকার করবে না। ভারতের গৌরব সবার উপরে। ভারত এখন আর দুর্বল রাষ্ট্র নয়। আমাদের শক্তি অনেকগুণ বেড়েছে। আমি এসব বলে কাউকে ভয় দেখাতে চাই না।
.
এদিকে এক মাসের বেশি সময় ধরে লাদাখ সীমান্তে উত্তপ্ত পরিস্থিতির মাঝে আগামী ২২ জুন চিনের বিদেশমন্ত্রী ওয়্যাং ইয়ি-র সঙ্গে ভিডিও বৈঠক করবেন ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তবে এই ঘটনার জেরে সেই বৈঠকের ভবিষ্যতের উপর প্রশ্ন চিহ্ন লেগে গেল।

No comments:

Post a comment