দরিদ্রদের ব্যাংক একাউন্টে কিভাবে টাকা পৌঁছে দিতে হয় ভারতকে শেখানোর প্রস্তাব ইমরানের, কড়া প্রতিক্রিয়া দিলেন বিদেশমন্ত্রক! - VedasBD.com

Breaking

Thursday, 11 June 2020

দরিদ্রদের ব্যাংক একাউন্টে কিভাবে টাকা পৌঁছে দিতে হয় ভারতকে শেখানোর প্রস্তাব ইমরানের, কড়া প্রতিক্রিয়া দিলেন বিদেশমন্ত্রক!


পাকিস্তান কোন পদ্ধতিতে সরকারি কোষাগার থেকে প্রকৃত দরিদ্রদের হাতে টাকা পৌঁছে দিয়েছে সেটি ভারতকে শেখানোর প্রস্তাব দিয়েছিলেন পাক প্রধানমন্ত্রী। ইমরান খান টুইট করে জানিয়েছিলেন, কোভিড–১৯ অতিমারীর মোকাবিলায় তাঁর সরকার সরকারি কোষাগার থেকে ১২০০ কোটি টাকা ১ কোটি দরিদ্র পরিবারের অ্যাকাউন্টে অত্যন্ত স্বচ্ছতার সঙ্গে জমা করেছে। আন্তর্জাতিক ক্ষেত্রে প্রশংসিত এই কর্মকাণ্ড কী ভাবে সাফল্যের সঙ্গে সম্পাদিত হতে পেরেছে ভারত চাইলে পাকিস্তান থেকে বিষয়টি জানাতে পারে। করোনাভাইরাস অতিমারীর কারণে জারি হওয়া লকডাউনের ফলে ভারতের দরিদ্র মানুষ কী ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে সেই সম্পর্কিত তথ্য জানার পরই পাকিস্তান এই প্রস্তাব দিচ্ছে বলে জানান ইমরান খান।

.
এই অযাচিত উপদেশের প্রতিক্রিয়ায় ভারতের বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব অনলাইন সাংবাদিক সম্মেলনে বলেন, ”পাকিস্তান দেশের মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা জমা করার থেকে বিদেশের অ্যাকাউন্টে টাকা পাচার করার বিষয়ে অনেক বেশি দক্ষ। স্পষ্টতই ইমরান খানের সঠিক সংবাদ জানা উচিত এবং ওনার নতুন উপদেষ্টার প্রয়োজন। বিদেশ মন্ত্রকের মুখপাত্র আরও বলেন, আমরা সবাই পাকিস্তানের ঋণ সমস্যার কথা জানি (যা জিডিপি’র প্রায় ৯০ শতাংশ) এবং ঋণ পুনর্গঠনের জন্য তারা কতটা চাপের মধ্যে রয়েছে।
.
পাকিস্তান এটা স্মরণে রাখলে ভালো করবে যে, ভারতের আর্থিক স্টিমুলাস সে দেশের বার্ষিক জিডিপি’র সমান।  গত মাসেই ভারতের প্রধানমন্ত্রী কোভিড–১৯ অতিমারীর কারণে ক্ষতিগ্রস্ত অর্থনীতিকে উজ্জীবিত করার জন্য ২০ লক্ষ কোটি টাকার আর্থিক স্টিমুলাস প্যাকেজের কথা ঘোষণা করেন। দেশের বিভিন্ন আর্থিক ক্ষেত্রে এই প্যাকেজ বন্টনের মাধ্যমে ঝিমিয়ে পড়া অর্থনীতি আবার ঘুরে দাঁড়াতে পারবে এমনটাই আশা করছে সরকার।

No comments:

Post a comment