লাদাখের গালওয়ান উপত্যকায় ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়ল চিন! শুরু হল জোর যুদ্ধের প্রস্তুতি! - VedasBD.com

Breaking

Tuesday, 30 June 2020

লাদাখের গালওয়ান উপত্যকায় ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়ল চিন! শুরু হল জোর যুদ্ধের প্রস্তুতি!


পারস্পরিক শর্ত মেনে সীমান্তের উত্তেজনা প্রশমিত করার জন্য মঙ্গলবার চৌসুলে চিন ও ভারতের সেনা আধিকারিকদের মধ্যে বৈঠক ইতিমধ্যেই শুরু হয়েছে বলে খবর মিলেছে। এরই মধ্যে অবশ্য চিন ভারতীয় ভূখণ্ডে ৪২৩ মিটার ঢুকে গিয়েছে। এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এল সাম্প্রতিক এক স্যাটেলাইট চিত্রে। ২৫ জুনের এক স্যাটেলাইট চিত্রে দেখা গিয়েছে ভারতীয় ভূখণ্ডের ৪২৩ মিটার দখল করে নিয়েছে চিন। ১৯৬০ সালে বেজিংয়ের সীমান্ত রেখার দাবি করা এলাকা থেকেও ভিতরে চলে এসেছে চিনা বাহিনী। ২৫ জুনের এক স্যাটেলাইট চিত্রে দেখা গিয়েছে যে গালওয়ান উপত্যকায় ভারতীয় এলাকায় চিনের ১৬টি তাঁবু ও অন্তত ১৪টি গাড়ি ছিল।


এদিকে শুধু গালওয়ান নয়, প্যাংগং সোতেও চিনা সেনা ভারতীয় এলাকার খুব কাছে নির্মাণ কাজ করছে বলে উঠে আসে অপর এক স্যাটেলাইট চিত্রে। এখানে দেখা যায় যে চিন তাদের হেলিপোর্টটি এলএসি-র উত্তর-পূর্ব দিকে ২৩.৩ কিলোমিটার পর্যন্ত সম্প্রসারিত করেছে। চিনের এই তৎপরতায় ভারতও পাল্টা পদক্ষেপ নিয়েছে। গালওয়ান থেকে ১৭৬ কিলোমিটার উত্তরে জিনজিয়াং প্রদেশে চিন তাদের এক পুরোনো হেলিবেসকে নতুন করে তৈরি করছে বলে দেখা যায় স্যাটেলাইট চিত্রে।

এই সব কারণেই আলোচনার পাশাপাশি চরম মুহূর্তের জন্যও প্রস্তুত হয়ে থাকছে ভারত৷ গালওয়ান উপত্যকায় ইতিমধ্যেই টি-৯০ ট্যাঙ্ক মোতায়েন করেছে ভারতীয় সেনা৷ লাদাখে ভারত যে এয়ার সার্ভেল্যান্স রাডারের পাশাপাশি যুদ্ধ বিমানও নিয়ে গিয়েছে৷ ভারতের এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেমের ক্ষেপণাস্ত্রগুলি ৩০ কিমি দূরে ও ১৮ হাজার মিটার উচ্চতায় থাকা বিপক্ষকে ঘায়েল করতে সক্ষম৷

No comments:

Post a comment