যুদ্ধবাজ চীনকে শায়েস্তা করতে জুলাই মাসেই ভারতে আসছে রাফেল যুদ্ধ বিমান, ঘুম উড়বে চীনের! - VedasBD.com

Breaking

Monday, 29 June 2020

যুদ্ধবাজ চীনকে শায়েস্তা করতে জুলাই মাসেই ভারতে আসছে রাফেল যুদ্ধ বিমান, ঘুম উড়বে চীনের!


লাদাখ নিয়ে চিনের অবস্থান খুব একটা সুবিধার মনে হচ্ছে না। ভারতও চুপ করে থাকতে রাজি নয়। বায়ুসেনা শক্তি বৃদ্ধি করতে শুরু করে দিয়েছে লাদাখ সীমান্তে। এরই মধ্যে চিনের ঘুম উড়িয়ে জুলাই মাস ভারতে আসছে আরও ৬টি রাফেল যুদ্ধ বিমান। যেগুলি ওড়ানোর মত স্কোয়াড্রন অাগস্ট মাসেই তৈরি হয়ে যাবে বলে জানানো হয়েছে। জুলাই মাসের ২৭ তারিখে ভারতে আসছে। কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রক সূ্ত্রে এমনই জানা গিয়েছে। ২০১৯ সালে দশেরার দিন প্রথম রাফেল যুদ্ধ বিমান হাতে পায় ভারত। সেগুলি চালানোর প্রশিক্ষণ নেওয়ার জন্য ভারতীয় বায়ুসেনার বিশেষ বাহিনী গিয়েছিলেন ফ্রান্সে। তাঁরা প্রশিক্ষণ নিয়ে ফিরে এসেছেন। রাফেল ওড়ানোর প্রাথমিক প্রস্তুতি প্রায় হয়ে গিয়েছে।

.
ফ্রান্স থেকে সরাসরি হরিয়ানার আম্বালায় বায়ুসেনা ঘাঁটিতে আসবে বিমানগুলি। ২০২২ সালের মধ্যে ভারতকে ৩৬টি রাফেল যুদ্ধ বিমান দেওয়ার কথা ফ্রান্সের। সেগুলি ওড়ানোর জন্য স্কোয়াড্রন তৈরি হয়ে গিয়েছে। আগস্টে গোল্ডেন অ্যারো নামে স্কোয়াড্রন রাফালে বিমান ওড়ানোর জন্য তৈরি হয়ে যাবে বলে জানানো হয়েছে। দুটি স্কোয়াড্রনের প্রশিক্ষণ হয়েছে একটি আম্বালায় এবং দ্বিতীয়টি পশ্চিমবঙ্গের হাসিমারা এয়ারবেসে।
.
হিমালয়ে যে ভারতীয় সেনার দাপট লালফৌজের থেকে অনেকটাই বেশি সেটা ভাল করো জানে বেজিং। তাই ভারতে রাফালে আসছে জেনে জিনপিং সরকারের যে ঘুম উড়বে তাতে কোনও সন্দেহ নেই। লাদাখ সীমান্তে চিনের আস্ফালন যে ভারত কোনও ভাবেই মেনে নেবে না সেবার্তা দেওয়া হয়ে গিয়েছে। গতকালই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, ভারত চোখে চোখ রেখে লড়তে জানে।

No comments:

Post a comment