আমি অনুভব করতে পারি আমার দেশের ডিএনএ, নিকোলাস বার্নের সাথে আলোচনায় জানালেন রাহুল! - VedasBD.com

Breaking

Friday, 12 June 2020

আমি অনুভব করতে পারি আমার দেশের ডিএনএ, নিকোলাস বার্নের সাথে আলোচনায় জানালেন রাহুল!


ভারত সরকারের একাধিক সিদ্ধান্তের বিরোধ করা নিয়ে সম্প্রতি দেশ ও বিদেশের নামীদামী ব্যক্তিত্বের সঙ্গে করোনা নিয়ে আলোচনা করছেন সাংসদ রাহুল। শুক্রবার তিনি আলোচনায় বসেছিলেন মার্কিন রাজনীতিবিদ নিকোলাস বার্নের সঙ্গে। সেখানেই তিনি জানালেন আমি অনুভব করতে পারি আমার দেশের ডিএনএ। তিনি আরো বলেন ভারতবর্ষের ডিএনএ-র অন্দরে রয়েছে সহিষ্ণুতা। মার্কিন রাজনীতিবিদদের সঙ্গে আলোচনায় এদিন ভারত সরকারকে কার্যত তুলনা করেন রাহুল গান্ধী। তিনি বলেন, ‘আমাদের সরকার একতরফা সিদ্ধান্ত নিয়েছে। সিদ্ধান্ত নেওয়া হয়েছিল কড়া ভাবে গোটা দেশে পালন করা হবে লকডাউন। তার ফল কি হয়েছে সেটা এখন সবাই দেখতে পাচ্ছে। হাজার হাজার পরিশ্রমিক বাড়ি পৌঁছতে হাজার কিলোমিটার পায়ে হেঁটে পাড়ি দিচ্ছে। এই ধরনের নেতৃত্ব চরম দুর্ভাগ্যজনক।

.
পাশাপাশি তিনি আরো বলেন, ‘আমরা প্রত্যেকেই লড়াই করছি। এবং আমি আশাবাদী কারন আমার দেশের ডিএনএ আমি চিনি। হাজার বছর ধরে আমার দেশের ডিএনএ একই রয়ে গেছে। কোনও পরিবর্তন নেই। যদিও আমরা এখন খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি। কোভিড ১৯ একটি বিভীষিকা। তবে আমি দেখছি সঙ্কটের পরে নতুন ধারণা উদ্ভূত হচ্ছে। আমি ইতিমধ্যে মানুষকে আগের তুলনায় অনেক বেশি শান্ত হতে দেখছি। তারা এখন বুঝতে পারছে একত্রিত হওয়ার সুবিধা রয়েছে।

মার্কিন রাজনীতিবিদের সঙ্গে আলোচনায় রাহুল গান্ধী আরও বলেন, আপনি বলেছিলেন আপনার দেশ অভিবাসীদের দ্বারা গঠিত। কিন্তু আমাদের দেশ অনেক বেশি সহিষ্ণু। সহিষ্ণুতা আমাদের রক্তের সঙ্গে মিশে রয়েছে। কিন্তু অবাক লাগে সেই রক্ত যা সবার কথা বলতো তাতে কিছুটা খামতি এসেছে। ভারত এবং আমেরিকার মধ্যে সহিষ্ণুতা আগে যতটা ছিল তাতে অনেক বেশি খামতি এসেছে।

No comments:

Post a comment