বেজায় চটেছেন মমতা, বিদ্যুৎ সংশোধনী নয়া বিলের বিরোধিতায় মোদীকে চিঠি মমতার! - VedasBD.com

Breaking

Saturday, 13 June 2020

বেজায় চটেছেন মমতা, বিদ্যুৎ সংশোধনী নয়া বিলের বিরোধিতায় মোদীকে চিঠি মমতার!


ফের বাংলার ক্ষমতা খর্ব করার চক্রান্ত করছে কেন্দ্র এমনটাই জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মোদি সরকার তৈরি করেছে বিদ্যুৎ পরিষেবা বিলের সংশোধনী বিল। তার খসড়া প্রতিটি রাজ্যের কাছে পাঠানো হয়েছে। সেই খসড়া বিলে বলা হয়েছে এবার থেকে রাজ্যে বিদ্যুৎ পরিবহণ এবং ক্রয় বিক্রয় সংক্রান্ত ক্ষেত্র বিবেচনা করবে ইলেক্ট্রিসিটি কন্ট্রাক্ট এনফোর্সমেন্ট অথরিটি। সেখানেই যাবতীয় বিবাদ মেটানো হবে। এই অথরিটি যা সিদ্ধান্ত নেবে তা বদলাতে পারবে না রাজ্যগুলি। অর্থাৎ আদালতের সমান ক্ষমতা দেওয়া হয়েছে এই সংস্থাকে। এমনকী কোথা থেকে রাজ্যগুলি বিদ্যুৎ কিনবে তাও নির্ধারণ করে দেবে এই সংস্থা। বিদ্যুৎ বণ্টন করা হবে ফ্র্যাঞ্চাইজির মাধ্যমে। পুরোটাই ঠিক করবে কেন্দ্রীয় লোড ডিসপ্যাচই।


বিদ্যুৎ পরিষেবা বিলের সংশোধনী খসড়া পড়ে বেজায় চটেছেন মমতা। কেন্দ্রের উদ্যোগে উষ্মা প্রকাশ করে কড়া ভাষায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি পাঠিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই বিদ্যুৎ পরিষেবা সংশোধনীতে রাজ্যের ক্ষমতা খর্ব করার সবরকম ব্যবস্থা করেছে মোদী সরকার। বিদ্যুৎ বণ্টন সংক্রান্ত ক্ষেত্রে রাজ্যের হাতে কোনও ক্ষমতা না দেওয়ার চক্রান্ত করছে মোদী সরকার। তার তীব্র প্রতিবাদ জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী।

এই সংশোধিত বিলের খসড়ায় আরও একটি গুরুত্বপূর্ণ জিনিস উল্লেখ করা হয়েছে। সেটা বিদ্যুতের ভর্তুকী। কেন্দ্রীয় সরকার সরাসরি বিদ্যুতের ভর্তুকির টাকা গ্রাহকদের অ্যাকাউন্টে দিতে চাইছে। রাজ্য সরকারগুলির এতে কোনও এক্তিয়ার থাকবে না। কেন্দ্রের এই সিদ্ধান্তেও প্রবল আপত্তি জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি অভিযোগ করেছেন কেন্দ্র এর মাধ্যমে মোটা টাকা গ্রাহকদের কাছে নিয়ে কম ভর্তুকি দেওয়ার চক্রান্ত করছে।

No comments:

Post a comment