ভারত চীন সংঘর্ষে দেশের ২০ জওয়ান শহিদ, সীমান্তে চরম উত্তেজনা, চিনের আচরণে ক্ষুব্ধ ভারত! - VedasBD.com

Breaking

Tuesday, 16 June 2020

ভারত চীন সংঘর্ষে দেশের ২০ জওয়ান শহিদ, সীমান্তে চরম উত্তেজনা, চিনের আচরণে ক্ষুব্ধ ভারত!


গালওয়ান উপত্যকায় দুই বাহিনীর সংঘর্ষ যে চরম মাত্রার হয়েছিল তা প্রকাশ্যে আসতে শুরু করেছে। প্রথমে ৩ ভারতীয় জওয়ান শহিদ হয়েছে বলা হলেও পরে জানা গিয়েছে ২০ জন ভারতীয় জওয়ান শহিদ হয়েছেন। অন্যদিকে ভারতীয় বাহিনীর প্রত্যাঘাতে চিনের ৪৩ জওয়ান হতাহত হয়েছেন বলে দাবি করা হয়েছে। গালওয়ান উপত্যকায় পরিস্থিতি এখন স্বাভাবিক রয়েছে। দুই দেশের সেনাই নিজের অবস্থানে ফিরে গিয়েছে বলে জানিয়েছে ভারত। কিন্তু চীনের ৪৩ জনের মধ্যে কতজন চিনা জওয়ানের মৃত্যু হয়েছে এবং কতজন জওয়ান আহত হয়েছেন সেটা পরিষ্কার করে জানানো হয়নি।

.
বিদেশ মন্ত্রীর সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকের পরেই এই খবর প্রকাশ্যে আসতে শুরু করে। প্রথমে বলা হচ্ছিল গালওয়ান উপত্যকায় চিনা বািহনীর সঙ্গে সংঘর্ষে ভারতের ৩ জওয়ান শহিদ হয়েছেন পরে ২০ জন ভারতীয় জওয়ান শহীদ হয়েছেন বলে জানা যায়। লাদাখ পরিস্থিতি নিয়ে দিল্লিতে প্রধানমন্ত্রীর বাসভবনে দফায় দফায় জরুরি বৈঠক করছে। বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে লাদাখ পরিস্থিতির বিস্তারিত বিবরণ শুনেছেন প্রধানমন্ত্রী। সেই বৈঠকে উপস্থিত রয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, সেনা প্রধান নারাভানে এবং চিফ ডিভেন্স স্টাফ বিপিন রাওয়তও। তার কয়েকঘণ্টা আগে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রীর বাসভবনে জরুরি বৈঠকে ছিলেন তাঁরা।
.
১৯৬২ সালে যুদ্ধের সময় চিন নিজে থেকেই যুদ্ধবিরতি ঘোষণা করেছিল। এবং ওই এলাকায় অনেকটা অংশ নিজেদের দখলে নিয়ে নিয়েছিল। ১৯৬২ সালের যুদ্ধ ভারতকে কিছুটা অবাক করে দিয়েছিল।

No comments:

Post a comment