শ্রমিক স্পেশাল ট্রেনকে করোনা স্পেশাল বলা বাঙালি শ্রমিকদের অপমান, মমতাকে আক্রমণ শাহের! - VedasBD.com

Breaking

Saturday, 30 May 2020

শ্রমিক স্পেশাল ট্রেনকে করোনা স্পেশাল বলা বাঙালি শ্রমিকদের অপমান, মমতাকে আক্রমণ শাহের!


করোনা পরিস্থিতির জন্য দীর্ঘ লকডাউন দুর্ভোগের শেষ ছিল না দেশের বিভিন্ন প্রান্তে আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের। তাদের ঘরে ফেরাতে সম্প্রতি শ্রমিক স্পেশাল ট্রেন চালু করেছে কেন্দ্রীয় সরকার। গাদাগাদি করে সেই ট্রেনেই রাজ্যে আসছেন বাংলার পরিচয় শ্রমিকরা। যার জেরেই সরব হয়ে উঠেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছিলেন, শ্রমিক স্পেশাল নয়, তার চেয়ে ট্রেনের নাম বদল করে করুন করোনা স্পেশাল। রাজ্যের মুখ্যমন্ত্রীর এহেন মন্তব্যের এদিন তীব্র প্রতিক্রিয়া দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।


এদিন সর্বভারতীয় এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে অমিত শাহ বলেন, বাংলার মুখ্যমন্ত্রী বলছেন, শ্রমিক স্পেশাল ট্রেনে গাদাগাদি করে পাঠানো হচ্ছে শ্রমিকদের। এই ধরনের মন্তব্য বাংলার পরিযায়ী শ্রমিকদের অপমান করা। অমিত শাহের কথায়, সমস্ত রাজ্য নিজের পরিচয় শ্রমিকদের সম্মানের সঙ্গে নিয়ে যাচ্ছে। নিজের রাজ্যে ফিরিয়ে এনে তাদের কোয়ারেন্টাইন করে খাওয়া দাওয়ার সমস্ত ব্যবস্থা করছে। যে সমস্ত বাঙালি শ্রমিক দেশের বিভিন্ন ক্ষেত্রে উন্নয়ন যজ্ঞে শামিল হয়েছেন তাদের ফেরানোর ট্রেনকে করোনা স্পেশাল বলা অত্যন্ত কুরুচিকর এবং অপমানজনক মন্তব্য।

প্রসঙ্গত, দেশের বিভিন্ন প্রান্তে শ্রমিক স্পেশাল ট্রেন চালু হওয়ার পর থেকে রাজ্যগুলিতে করোনা আক্রান্ত সংখ্যা বৃদ্ধি পেয়েছে তা প্রকাশ্যে এসেছে একাধিক রিপোর্টে। এহেন পরিস্থিতিতে সম্প্রতি কেন্দ্রকে তোপ দেগে মমতা বন্দোপাধ্যায় বলেন, ‘আমি মন থেকে চাই আমার শ্রমিক ভাই-বোনরা ফিরে আসুক। তার জন্যই আমরা ট্রেন চেয়েছি কেন্দ্রের থেকে। কিন্তু একটা সিটে কেন গাদাগাদি করে বসে আসবে। দরকার হলে বগি বাড়ান। শ্রমিক স্পেশাল এর নামে কি করোনা এক্সপ্রেস চালানো হচ্ছে?’

No comments:

Post a comment