করোনার উৎসস্থল নিয়ে অবশেষে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সমর্থন জানিয়ে তদন্তের অনুমতি দিল চিন! - VedasBD.com

Breaking

Monday, 18 May 2020

করোনার উৎসস্থল নিয়ে অবশেষে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সমর্থন জানিয়ে তদন্তের অনুমতি দিল চিন!


করোনাভাইরাসের উৎসস্থল নিয়ে অস্ট্রেলিয়া, ইউরোপিয়ান ইউনিয়নের তদন্তের দাবীকে সমর্থন জানিয়েছিল শতাধিক দেশ, যার মধ্যে ছিল ভারতও। এই প্রেক্ষিতে স্বভাবতই আন্তর্জাতিক চাপে পড়ে গিয়েছিল চিন। প্রাথমিক পর্যায়ে নতি স্বীকার না করলেও অবশেষে চাপে পড়ে অবস্থান থেকে সরে দাঁড়াল বেজিং সরকার। করোনার উৎস নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে তদন্তের অনুমতি দিল চিন।
.
ভারতসহ বিশ্বের প্রায় ৬১ দেশ করোনাভাইরাসের উৎস স্থল জানতে চাওয়ার যে তদন্ত চেয়েছে তাকে সমর্থন করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এত দেশের মিলিত পদক্ষেপ অবশেষে নিজের অবস্থান থেকে সরতে বাধ্য করলো চিনকে। তদন্ত হওয়ার প্রেক্ষিতে বেজিং সরকার জানিয়েছে, এই সমাবেশে যে নিরপেক্ষ এবং ধাপ ভিত্তিক তদন্তের প্রস্তাব দেওয়া হয়েছে তাতে তারা সমর্থন জানাচ্ছে। যত তাড়াতাড়ি সম্ভব এই তদন্ত শুরু করা হবে। তবে এই পরিপ্রেক্ষিতে তারা আরো জানায়, মহামারী সংক্রান্ত যাবতীয় তথ্য তারা সব দেশকে সময় মত দিয়েছে যাতে সকলে পরিস্থিতি মোকাবিলা করতে সক্ষম হয়।
.
গত বছরের শেষে চিনের উহান শহরে প্রথম কোভিড–১৯ সংক্রমণের দেখা মেলে। যদিও সেই সংক্রমণের খবর চিন প্রথম থেকে জানায়নি এবং কখনওই সঠিক তথ্য জনসমক্ষে আনেনি এই অভিযোগ আমেরিকা সহ বহু দেশই করে আসছে প্রায় প্রথম থেকেই। এমনকি ভাইরাসটি চিন ল্যাবরেটরিতে তৈরি করেছে এই অভিযোগেও ক’দিন আগে পর্যন্ত সোচ্চার ছিলেন মার্কিন প্রেসিডেন্ট সহ বহু দেশেরই শীর্ষ নেতারা।

No comments:

Post a comment