চিনকে চাপে রাখতে ভারতকে পাশে চাইছে আমেরিকা! প্রধানমন্ত্রী মোদীকে নিয়ে বড়সড় প্রশংসা ট্রাম্পের! - VedasBD.com

Breaking

Friday, 29 May 2020

চিনকে চাপে রাখতে ভারতকে পাশে চাইছে আমেরিকা! প্রধানমন্ত্রী মোদীকে নিয়ে বড়সড় প্রশংসা ট্রাম্পের!


দুই দিন আগেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, চলতি সপ্তাহের শেষের দিকে চিনকে ঘিরে তাঁরা বড় কিছু করতে চলেছেন। যা সপ্তাহের শেষেই দেখা যাবে। এরপর লাদাখে চিন-ভারত দ্বৈরথের আবহে বড়সড় বার্তা দিলেন ট্রাম্প। চিন- ভারত দ্বন্দ্ব মেটানোর চেষ্টায় ট্রাম্প মধ্যস্থতার জন্য বারবার জোর দিয়েছেন। এদিন হোয়াইট হাউসে সেই প্রসঙ্গের উত্তর দিতে গিয়ে ট্রাম্প বলেন, ' প্রধানমন্ত্রী মোদী কে আমার খুব ভালো লাগে। খুব ভদ্র মানুষ উনি।

.
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর কথা হয়েছে চৈনিক আস্ফালন নিয়ে। আর সেই আলোচনার পর ট্রাম্পের দাবি, নরেন্দ্র মোদী মোটেও 'খুশি নন' এই পরিস্থিতি নিয়ে। খুব বড় সংঘাত.. ভারত ও চিনের। দুটি দেশে ১.৪ বিলিয়ন মানুষ রয়েছে। দুটি দেশের খুব শক্তিশালি সেনা রয়েছে। ভারত খুশি নয়, সম্ভবত চিনও খুশি নয়।' এমন বার্তা দেওয়ার পরই ট্রাম্প বলেছেন, ' আমি প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে কথা বলেছি। উনি খুব একটা ভালো মেজাজে নেই .. চিনের যা হচ্ছে তা নিয়ে।
.
লাদাখের বুকে চিনের আস্ফালন করোনার প্রবল আতঙ্কের মাঝেও বাগ মানেনি। তবে ওই সীমান্তে উত্তেজনার মাত্রা বেড়ে যাওয়ার পরই চিন গলা নামিয়ে নেয়। জানিয়ে দেয় যে পরিস্থিতির জটিলতা শান্তি পূর্ণভাবে সমাধান করা যাবে ভারতের সঙ্গে। এদিকে, চিন ভারত দ্বন্দ্বের মাঝে বারবার মধ্যস্থতার বার্তা দিয়ে যাচ্ছে আমেরিকা। এমন পরিস্থিতিতে কূটনীতির অঙ্ক কোনপথে যায় , সেদিকে নজর গোটা বিশ্বের।


No comments:

Post a comment