ভিয়েতনামে হাজার বছরের পুরনো শিবলিঙ্গ উদ্ধার, টুইটে উচ্ছ্বাস প্রকাশ ভারতের বিদেশমন্ত্রীর! - VedasBD.com

Breaking

Thursday, 28 May 2020

ভিয়েতনামে হাজার বছরের পুরনো শিবলিঙ্গ উদ্ধার, টুইটে উচ্ছ্বাস প্রকাশ ভারতের বিদেশমন্ত্রীর!


অতীতে যে বিশ্বজুড়ে যেকোনো স্থানেই সনাতন ধর্মের অনুসারী ছিল তার প্রমাণ আগেও পাওয়া গিয়েছে। এবার ভিয়েতনামের একটি মন্দিরে খননকার্য চালানোর পর উদ্ধার হল নবম শতাব্দীর একটি শিবলিঙ্গ। এরপরই ঘটনাস্থলে ছবি পোস্ট করে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর টুইট করেন, এই ঘটনা সভ্যতার সংযোগের প্রমাণ বহন করছে।
.
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (ASI) ‘র তরফে ভিয়েতনামের কোয়াং নাম প্রদেশের মাই সোন ওয়ার্ল্ড হেরিটেজ প্রকল্প এলাকার চাম মন্দির চত্বরে খনন কার্য চালানো হচ্ছিল। তাদের চার সদস্যের দল ওই কাজ করার সময় নবম শতাব্দীর ওই বেলেপাথরের শিবলিঙ্গটি উদ্ধার হয়। এরপরই বিষয়টি নিয়ে নড়েচড়ে বসেন আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার কর্তাব্যক্তিরা। এই সম্পর্কে নিজের উচ্ছ্বাসের কথা গোপন করেননি ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকরও। এই শিবলিঙ্গটি উদ্ধার করার জন্য ASI’র ভূয়সী প্রশংসা করেন তিনি।

.
ঘটনাস্থলের ছবি পোস্ট করে টুইট করেন, এই ঘটনা ভারতের উন্নয়নের অংশীদারিত্বের একটি দুর্দান্ত সাংস্কৃতিক উদাহরণ। ঐতিহাসিক এই আবিষ্কার প্রমাণ করে প্রাচীনকাল থেকেই ভারত ও ভিয়েতনামের সভ্যতার মধ্যে যোগাযোগ ছিল আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া সূত্রে খবর, নবম শতাব্দীতে খমের সাম্রাজ্যের রাজা দ্বিতীয় ইন্দ্রবর্মণের শাসনকালে এই মন্দিরটি তৈরি হয়। 

No comments:

Post a comment