এক চুলও জমি ছাড়া হবে না, বেজিং এর অবস্থা স্পষ্ট করে চীনকে কড়া জবাব ভারতের! - VedasBD.com

Breaking

Wednesday, 27 May 2020

এক চুলও জমি ছাড়া হবে না, বেজিং এর অবস্থা স্পষ্ট করে চীনকে কড়া জবাব ভারতের!


করোনা মহামারীর প্রবল সংকটের মাঝে লাদাখ সিকিম সীমান্তে প্রবল উত্তজেনা দেখা যাচ্ছে ভারত ও চিনের সেনার মধ্যে। এমন পরিস্থিতিতে চিনের সেনাকে রণ প্রস্তুতির হুঙ্কার দিয়ে রেখেছে চিন। অন্যদিকে, ভারতও পাল্টা বার্তায় একচুল জমি ছাড়তে নারাজ। মূলত, লাদাখ সীমান্তে ভারতের তরফে একটি রাস্তা নির্মাণ নিয়ে চিন ভারত দ্বন্দ্ব শুরু হয়েছে। যার জেরে চিন লাদাখ সীমান্তে প্রচুর সেনা মোতায়েন করেছে। এমন পরিস্থিতিতে নিজের অবস্থান থেকে সরছে না ভারত। ভারত সাফ জানিয়ে দিয়েছে, রাস্তা নির্মাণের যে প্রকল্প দেশ শুরু করেছিল ,তা শেষ করে ছাড়বে। ফলে উন্নয়ন লাদাখে চলবে।

.
গত বছর তৈরি করা ২৫৫ কিলোমিটার দীর্ঘ ডাবরুক, শিয়ক, ডিবিও রোড তৈরি করা নিয়েই চিনের মূল আপত্তি৷ এই রাস্তা ভারত ভূখণ্ডে তৈরি হচ্ছে। এই রাস্তাটি তৈরির ফলে সীমান্তে ভারতীয় সেনাবাহিনীর যাতায়াত এবং নজরদারি চালানোর ক্ষেত্রে অনেক বেশি সুবিধে হয়েছে৷ তবে পরপর সংঘর্ষ ও চিনের আপত্তি সত্ত্বেও ভারত এই রাস্তা তৈরির কাজ জারি রাখবে বলে জানা গিয়েছে।
.
সীমান্তে চিনা সেনাবাহিনী দেখে দিল্লিতে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল , সিডিএস বিপিন রাওয়াত, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও সেনা প্রধানদের সঙ্গে বৈঠকে বসেন মোদী। সেখানেই স্থির হয় চিনকে কিভাবে মোক্ষম জবাব দেওয়া হবে। তারপরই আসে এই উত্তর। লাদাখের প্যাংগং লেক, গোলওয়ান উপত্যকা, দেমচকে চিনের সেনার সঙ্গে চোখে চোখ মিলিয়ে টক্কর দিচ্ছে ভারতীয় সেনা। ফলে লাদাখ সীমান্তে ভারত যেমনভাবে রাস্তা নির্মাণ করছে, তেমনই করে যাবে।

1 comment:

  1. সালার চীনকে কড়া জবাব দেওয়া হোক।

    ReplyDelete