বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এর কার্যনির্বাহী বোর্ডের চেয়ারম্যান হবেন হর্ষ বর্ধন! - VedasBD.com

Breaking

Wednesday, 20 May 2020

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এর কার্যনির্বাহী বোর্ডের চেয়ারম্যান হবেন হর্ষ বর্ধন!


কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র এক্সকিউটিভ বোর্ডের চেয়ারম্যান পদে নির্বাচিত হতে চলেছেন। নির্বাচিত হয়ে আগামী ২২ মে বিদায়ী চেয়ারম্যান জাপানের ডঃ হিরোকি নাকাতানি’র থেকে তিনি দায়িত্বভার গ্রহণ করবেন। ভারতের প্রতিনিধিকে নিয়োগের প্রস্তাবে ১৯৪টি দেশ স্বাক্ষর করেছে বলে সূত্রের খবর। উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থার WHO এর চেয়ারম্যান পদটি সব দেশের মধ্যেই ঘুরিয়ে ফিরিয়ে করা হয়।
.
হর্ষ বর্ধনের এই নির্বাচন অবশ্য সম্পূর্ণই আনুষ্ঠানিক। কারণ গত বছরই দক্ষিণ–পূর্ব এশিয়া গোষ্ঠী সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নেয় চলতি বছরের মে মাস থেকে আগামী তিন বছরের জন্য ভারত ৩৪ সদস্যের কার্যনির্বাহী বোর্ডের সদস্যপদ পাবে। সেই সিদ্ধান্ত অনুসারেই আগামী ২২ মে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী নির্বাচিত হবেন। সংস্থা সূত্রে জানানো হয়েছে যে, এই পদটি সর্বক্ষণের নয়, শুধুমাত্র কার্যনির্বাহী বোর্ডের সভায় চেয়ারম্যানের দায়িত্ব পালন করতে হয়।

কর্যনির্বাহী বোর্ডের ৩৪ জন সদস্যকে স্বাস্থ্য বিষয়ক কোনও না কোনও বিষয়ে বিশেষজ্ঞ হতে হয়। সংস্থার সদস্য দেশ এই ৩৪ জন সদস্যকে তিন বছরের জন্য নির্বাচন করে। বছরে কমপক্ষে দু’বার কার্যনির্বাহী সদস্যদের বৈঠক হয়। সাধারণত এই বৈঠক বসে জানুয়ারি ও মে মাসে। তার মধ্যে প্রথম বৈঠকটি দীর্ঘ সময় ধরে চলে। এই বোর্ডের প্রধান কাজ হল, হেল্থ অ্যাসেম্বলি’র সিদ্ধান্ত এবং নীতি বাস্তবায়িত করা এবং সাধারণ ভাবে পরামর্শ দান করা।
.
৭৩ তম হেল্থ অ্যাসেম্বলির সভায় হর্ষ বর্ধন ভিডিও বার্তায় জানান, ভারত Covid-19 অতিমারীকে প্রতিরোধ করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ সময়ের অনেক আগেই গ্রহণ করেছে। তিনি যথেষ্ট আত্মবিশ্বাসের সঙ্গে উপস্থিত প্রতিনিধিদের বলেন, ভারত যথেষ্ট দক্ষতার সঙ্গে অতিমারীকে প্রতিরোধ করে চলেছে এবং আগামী দিনে আরও ভালো করবে।

No comments:

Post a comment