নিজেদের ইচ্ছায় কৃত্রিমভাবে সীমান্ত বাড়িয়ে নিলে, তা কখনোই মানা হবেনা, নেপালকে পাল্টা আক্রমণ ভারতের! - VedasBD.com

Breaking

Wednesday, 20 May 2020

নিজেদের ইচ্ছায় কৃত্রিমভাবে সীমান্ত বাড়িয়ে নিলে, তা কখনোই মানা হবেনা, নেপালকে পাল্টা আক্রমণ ভারতের!


লেপুলেখ সহ একাধিক ভারতীয় সীমান্তের জায়গাকে নিজের মানচিত্রে ঢুকিয়ে একটি নতুন মানচিত্র পেশ করে নেপাল। যা নয়াদিল্লি মোটেও ভালোভাবে নেয়নি। সীমান্ত সংঘাত এই ঘটনার জেরে চরম আকার নিতে শুরু করেছে। বিষয়টি এখানেই থেমে নেই। নেপাল অনবরত উস্কানিমূলক বার্তা দিচ্ছে ভারতের বিরুদ্ধে। এরপরই নয়াদিল্লির সাফ জবাব যায় কাঠমাণ্ডুর কাছে।
.
'এই একপাক্ষিক অবস্থান (নেপালের) ঐতিহাসিক তথ্য ও প্রমাণের ওপর নির্ভর করছে না। নিজেদের ইচ্ছায় কৃত্রিমভাবে সীমান্ত বাড়িয়ে নেওয়া কখনোই মেনে নেবে না ভারত।' এদিন সাফ বার্তায় নেপালকে নিজের অবস্থান এভাবেই স্পষ্ট করে দেয় দিল্লি।
.
বুধবার সংসদ অধিবেশনে নেপালের প্রধানমন্ত্রী অভিযোগ করেছেন ভারত থেকে আসা করোনার প্রজাতি অনেক বেশি মারণ চিনা এবং ইতালির থেকে। ভারতে যারা বেআইনিভাবে প্রবেশ করেছে তারাই বয়ে নিয়ে এসেছে এই মারণ প্রজাতির করোনা ভাইরাস। এর জন্য স্থানীয় জনপ্রতিনিধিদের বিরুদ্ধে তোপ দেগেছেন তিনি। প্রধানমন্ত্রী অভিযোগ করেছেন যথাযথ নথি না দেখেই একাধিক ভারতীয়কে বেআইনি ভাবে নেপালে প্রবেশ করানো হয়। নেপালের নেতৃত্ব এইবিষয়ে ইতিবাচক পরিস্থিতি তৈরি করবে বলে দাবি ভারতের। উল্লেখ্য, গোটা পরিস্থিতির শুরু লেপুলেখ থেকে। নেপাল মনে করছে সেই এলাকা ধরে নতুন রাস্তা নির্মাণ করেছে ভারত। দিল্লির আশঙ্কা নেপালের এই অবস্থানের নেপথ্যে চিন থাকতে পারে।

No comments:

Post a comment