ভারতের সঙ্গে সীমান্ত-সংঘাতে এবার নেপাল! চীনের পথেই হাঁটছেন নেপালের কমিনিউস্ট সরকার! - VedasBD.com

Breaking

Tuesday, 19 May 2020

ভারতের সঙ্গে সীমান্ত-সংঘাতে এবার নেপাল! চীনের পথেই হাঁটছেন নেপালের কমিনিউস্ট সরকার!


ডোকলাম থেকে অরুণাচল প্রদেশের ভূখন্ডের দাবি ও অধিকার নিয়ে ভারতের সঙ্গে চিনের সংঘাত বহুবার দেখা গিয়েছে। ভারতের এলাকায় চিনের দখলদারি নিয়েও একাধিক কূটনৈতিক ঠান্ডা লড়াই চলেছে দিল্লি-বেজিং এর মধ্যে। এবার এমন পরিস্থিতিতে নেপালের নয়া পদক্ষেপ দিল্লিকে চিন্তায় রেখেছে।
.
নেপালের মন্ত্রিসভা সেদেশের নয়া মানচিত্রে ভারতের ভূখন্ড লিম্পিয়াধুরা, কালাপানি ও লিপুলেখকে নেপালের অংশ বলে রেখেছে। আর এই নব প্রকাশিত মানচিত্র ঘিরেই দিল্লি রীতিমতো তৎপরতা নিতে শুরু করেছে।
.
নেপালের নতুন প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি জানিয়েছেন নেপালের নতুন মানচিত্রকে তাড়াতাড়িই সকলের সামনে আনা হবে। আর কূটনৈতিক পদ্ধতিতেই এই এলাকাগুলি যে নেপালের সেই বিষয়ে প্রতিবেশী দেশের সঙ্গে আলোচনা করা হবে। চলতি মাসের শুরু থেকেই নেপাল -ভারত কূটনৈতিক দিক থেকে উত্তেজনা চলছিল। কারণ লিপুলেখ থেকে ধারচুলা পর্যন্ত একটি নতুন রাস্তার সূচনা করে ভারত। যারফলে মানস সরোবারের যাত্রার সময়সীমা খানিকটা কমতে পারে। আর সেই সময় থেকেই লিপুলেখ নিয়ে নেপাল প্রবলভাবে ক্ষুব্ধ।
.
নেপালের নয়া পরিকল্পনায় চিনের উস্কানি রয়েছে বলে মনে করছে দিল্লি। সেনা প্রধান আগেই জানিয়েছেন গোটা বিষয়টিতে 'অন্য কারোর' মদত রয়েছে নেপালের দিকে। চিনের 'প্রক্সি' হিসাহে নেপাল যে ভারতের সঙ্গে শত্রুতা বাড়াচ্ছে তা সাম্প্রতিক পরিস্থিতিতে মনে করতে বাধ্য হচ্ছে দিল্লি।

No comments:

Post a comment