দুই মাসের মধ্যে চাই ২.৭০ কোটি n95 মাস্ক, ৫০,০০০ ভেন্টিলেটর! তালিকা প্রস্তুত কেন্দ্রের! - VedasBD.com

Breaking

Sunday, 5 April 2020

দুই মাসের মধ্যে চাই ২.৭০ কোটি n95 মাস্ক, ৫০,০০০ ভেন্টিলেটর! তালিকা প্রস্তুত কেন্দ্রের!

দুই মাসের মধ্যে চাই ২.৭০ কোটি n95 মাস্ক, ৫০,০০০ ভেন্টিলেটর! তালিকা প্রস্তুত কেন্দ্রের!


উত্তরোত্তর বাড়ছে দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। ইতিমধ্যেই আক্রান্তের সংখ্যা পেরিয়ে গিয়েছে ৪,০০০, মৃত্যু হয়েছে শতাধিক। এই পৃথিবীতে পর্যাপ্ত চিকিৎসা সরঞ্জাম ঠিক কতটা প্রয়োজন তার একটি তালিকা প্রস্তুত করল কেন্দ্রীয় সরকার। যে তালিকা বোঝাই যাচ্ছে ভারতে ভাইরাস পরিস্থিতি ঠিক কোন পর্যায়ে রয়েছে।
.
পরবর্তী সময়ে ভাইরাস মোকাবিলায় ঠিক কতটা প্রস্তুতি নিতে হবে তার জন্য যে তালিকা তৈরি করেছে কেন্দ্রীয় সরকার তাতে দেখা যাচ্ছে, অন্তত ২ কোটি ৭০ লক্ষ n95 মাস্ক, ১ কোটি ৫০ লক্ষ পিপিই, ১ কোটি ৬০ লক্ষ কিট এবং ৫০,০০০ ভেন্টিলেটর লাগবে আগামী দুমাসের মধ্যেই। এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর এমনটাই। যদিও ইতিমধ্যেই বিভিন্ন রাজ্য সরকারের তরফে অভিযোগ জানানো হয়েছে যে কেন্দ্রীয় সরকারের তরফে পর্যাপ্ত চিকিৎসা সরঞ্জাম দেওয়া হচ্ছে না। এই সমস্ত রাজ্যের তালিকায় অন্যতম পশ্চিমবঙ্গ, বিহার, কেরল।
.
এখনো পর্যন্ত ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য ডাক্তার এবং স্বাস্থ্যকর্মীদের যেরূপ চিকিৎসা সরঞ্জাম পাওয়ার কথা ছিল তা পাওয়া যায়নি বলেই বিক্ষোভ দেখানো হয়েছে দেশের বিভিন্ন জায়গায়। কোন কোন জায়গায় যে ছবি ধরা পড়েছে তা হল, ডাক্তার নার্স এবং স্বাস্থ্যকর্মীরা রেইনকোট বা হেলমেট পরে করোনাভাইরাসের রোগীদের চিকিৎসা করছেন। সেই ঘটনায় ক্ষোভে ফেটে পড়ে সাধারণ মানুষ।
.
অন্যদিকে দেশে পর্যাপ্ত চিকিৎসা সরঞ্জাম না থাকলেও বিদেশে সাহায্যের প্রেক্ষিতে সরঞ্জাম পাঠিয়ে দেওয়াকে নিয়েও কেন্দ্রীয় সরকারের সমালোচনায় সরব হয় বিরোধীরা। সবমিলিয়ে বলাই বাহুল্য ভাইরাস পরিস্থিতি ভারতবর্ষে খুবই জটিল জায়গায় দাঁড়িয়ে আছে। এই প্রেক্ষিতে যে পরিমাণ চিকিৎসা সামগ্রীর তালিকা তৈরি করা হয়েছে তা দেখেও যথেষ্ট উদ্বেগ হওয়ার কথা।

No comments:

Post a comment