ভারতে ৪০ কোটি মানুষকে চরম দারিদ্র্যের দিকে ঠেলে দিবে করোনা, দাবি রাষ্ট্রপুঞ্জের! - VedasBD.com

Breaking

Wednesday, 8 April 2020

ভারতে ৪০ কোটি মানুষকে চরম দারিদ্র্যের দিকে ঠেলে দিবে করোনা, দাবি রাষ্ট্রপুঞ্জের!

ভারতে ৪০ কোটি মানুষকে চরম দারিদ্র্যের দিকে ঠেলে দেবে করোনা, দাবি রাষ্ট্রপুঞ্জের!


এমনটা যে হতে পারে তার একটা অনুমান আগেই করেছিল দেশবাসী। সেই আশঙ্কাতেই এবার সীলমোহর দিয়ে দিল রাষ্ট্রপুঞ্জ। স্পষ্ট জানিয়ে দেওয়া হল করোনাভাইরাস এর জেরে ভারতে যে লকডাউন চলছে তার প্রভাব ভয়াবহভাবে পড়তে চলেছে দেশের মানুষগুলির ওপর‌। দেশজুড়ে প্রায় ৪০কোটি মানুষ চরম দারিদ্রের মুখে পড়বে করোনা ভাইরাসের কারণে। বুধবার এমনই এক রিপোর্ট পেশ করেছে আন্তর্জাতিক সংগঠন (আইএলও)।
.
আন্তর্জাতিক এই সংগঠনের তরফে পেশ করা রিপোর্টে দাবি করা হয়েছে, বিশ্বজুড়ে লকডাউন এর ফলে প্রায় ৩.৭ আরব শ্রমিক প্রভাবিত হতে চলেছেন। এর মধ্যে ভারত, ব্রাজিল ও নাইজেরিয়া এই তিন দেশে সবচেয়ে বেশি সমস্যায় পড়তে চলেছেন সেখানকার দিন আনা দিন খাওয়া শ্রমিকরা। তাদের দাবি অনুযায়ী, ভারতে অর্থব্যবস্থায় দিন আনা দিন খাওয়া শ্রমিকের সংখ্যাটা প্রায় ৯০ শতাংশ। এই মহামারীর পরে এদের প্রায় ৪০ কোটি মানুষ চরম দুর্দশার মধ্যে দিন কাটাতে বাধ্য হবেন। পাশাপাশি আইএলওর তরফে জানানো হয়েছে, করোনা ভাইরাসের কারণে রীতিমতো বিধ্বস্ত গোটা বিশ্বের অর্থনীতি চরম সংকটের মধ্যে কাটাচ্ছেন মানুষ। ব্যাপকভাবে বাড়ছে বেকারত্বের সংখ্যা। পরিস্থিতির দিকে নজর দিয়ে এই ঘটনাকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরবর্তী সময় সঙ্গে তুলনা করেছে আন্তর্জাতিক শ্রম সংস্থা।
.
তবে লকডাউন এর জেরে ভারতের পরিস্থিতি যে ক্রমশ খারাপ হচ্ছে তার একটি রিপোর্ট আগেই প্রকাশ এসেছে সম্প্রতি সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি এক রিপোর্ট পেশ করে জানিয়েছে লকডাউন পরিস্থিতিতে ভারতজুড়ে ভয়াবহ রূপ নিচ্ছে বেকারত্বের সংখ্যা। তাদের দাবি মার্চ মাসের মাঝামাঝি সময়ে গোটা ভারতে বেকারত্বের হার যেখানে ছিল ৮.৪% ছিল। সেটাই এপ্রিলের ৬ তারিখ পর্যন্ত গিয়ে দাঁড়িয়েছে ২৪.৪ শতাংশ। মাত্র দুই সপ্তাহে গোটা দেশে কর্মহীন হয়েছেন প্রায় ৫ কোটি মানুষ। সময় সময় যত এগোবে পরিস্থিতি তত ভয়াবহ হবে বলে দাবি করেছে এই সংস্থা।

No comments:

Post a comment