আর্থিক সাহায্য দেওয়া বন্ধ করে দেব! WHO-কে চরম হুঁশিয়ারি ট্রাম্পের! - VedasBD.com

Breaking

Tuesday, 7 April 2020

আর্থিক সাহায্য দেওয়া বন্ধ করে দেব! WHO-কে চরম হুঁশিয়ারি ট্রাম্পের!


কিছুদিন আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু-এর বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ তুলেছিলেন যে তারা চিনের পক্ষপাতিত্ব করছে করোনাভাইরাস প্রসঙ্গে। সেই অভিযোগেই অনড় রয়েছেন তিনি। এবার সেই প্রেক্ষিতেই সরাসরি হুকে আর্থিক সাহায্য বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি দিলেন ডোনাল্ড ট্রাম্প। তার অভিযোগ, এখনো পর্যন্ত চিনের পক্ষপাতিত্ব করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
.
এক সাংবাদিক বৈঠকে ডোনাল্ড ট্রাম্প মন্তব্য করেন, চিনের পক্ষে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কথা বলছে, তাদের পক্ষপাতিত্ব করছে। এই জিনিস চললে আমেরিকার তরফে আর্থিক সাহায্য বন্ধ করে দেওয়া হবে! এই মন্তব্যের কিছু পরেই একটু সামাল দেওয়ার চেষ্টা করে তিনি বলেন, বন্ধ করে দেওয়া হবে এ কথা তিনি বলেননি, তার বক্তব্য আর্থিক সাহায্য বন্ধ করার কথা চিন্তা করা হবে।
.
ট্রাম্পের দাবি, চিন যে এই ভাইরাস ছড়িয়ে পড়ার পেছনে দায়ী তাতে কোনো সন্দেহই নেই। একথা জানা সত্ত্বেও প্রতিরোধকারী কোন ব্যবস্থা নেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাঁর কথায় চীনের সঙ্গে যদি প্রাথমিক পর্যায়তেই যোগাযোগ বন্ধ করে দেওয়া যেত তাহলে ভাইরাস বিশ্বজুড়ে এভাবে ছড়িয়ে পড়তে পারতো না। ট্রাম্পের মতে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা অন্যান্য দেশগুলিকে সঠিক তথ্য দেয়নি তাই জন্যই পরিস্থিতি আরও ভয়াবহ হয়েছে।
.
এই মুহূর্তে মার্কিন যুক্তরাষ্ট্রের যে পরিস্থিতি তাতে হয়তো দিশেহারা হয়ে গিয়েছে সকলেই। সেখানে একদিনে করোনাভাইরাসে মৃত্যু হয়েছে ১,৯৬৬। কিছুদিন আগেই এক সাংবাদিক বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আশঙ্কা প্রকাশ করেছিলেন যে, আমেরিকায় ভাইরাসে মৃত্যু হতে পারে প্রায় ২ লক্ষ মানুষের। সেই আশঙ্কা থেকেই হয়তো এগোচ্ছে স্ট্যাচু অফ লিবার্টির দেশ।

No comments:

Post a comment