কোয়ারেন্টাইন কাটিয়ে বাড়ি ফিরে করোনা পজিটিভ কেরলের তরুণ! - VedasBD.com

Breaking

Tuesday, 7 April 2020

কোয়ারেন্টাইন কাটিয়ে বাড়ি ফিরে করোনা পজিটিভ কেরলের তরুণ!


করোনার লক্ষণ কী? কিভাবে এটি ছড়ায়? কতদিন পর দেখা যায় উপসর্গ? মারণ এই ভাইরাসকে নিয়ে তদন্ত জারি রেখেছে বিশ্ব। তবে আপাতভাবে এতদিন জানা গিয়েছিল ভাইরাস শরীরে প্রবেশের পর অন্তত ১৪ দিনের মধ্যেই ধরা পড়ে উপসর্গ। তবে সে যুক্তি এবার ভেঙে দিল কেরলের ১৯ বছর বয়সী এক তরুণ। যার জেরে করোনাকে নিয়ে নতুন করে ভাবতে শুরু করেছে বিশ্বের তাবড় তাবড় বিজ্ঞানীরা। ১৪ দিনের কোয়ারেন্টাইন পর্ব মিটিয়ে বাড়ি ফেরার পর কুড়ি দিনের মাথায় ওই তরুণের টেস্ট রিপোর্টে জানা গেল করোনা আক্রান্ত হয়েছেন ওই তরুণ। কোনও রকম উপসর্গ ছাড়া ২০ দিনের মাথায় এভাবে করোনা আক্রান্ত হওয়ার ঘটনায় রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে।
.
ঘটনাটি ঘটেছে কেরলের তিরুবন্তপুরম জেলার পাথানমথিটটা এলাকায়। এই ঘটনায় রীতিমতো দুশ্চিন্তায় রয়েছে জেলা প্রশাসন। এই রাজ্যে এখনও পর্যন্ত কোনও গোষ্ঠী সংক্রমনের খবর পাওয়া যায়নি। তবে বাড়ি ফেরার পর ওই যুবক কার কার সংস্পর্শে এসেছিল তা নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন জেলা প্রশাসন। জানা গেছে দিল্লি থেকে মার্চ মাসে বাড়ি ফিরেছিল ১৯ বছর বয়সী ওই পড়ুয়া। বাড়ি ফেরার আগে ১৪ দিনের কোয়ারেন্টাইন পর্ব কাটায় সে। তারপরও তার শরীরে কোনোও রকম করোনা ভাইরাসের উপসর্গ না পাওয়ায় বাড়ি ফেরার অনুমতি দেওয়া হয় তাকে। কিন্তু কুড়ি দিনের মাথায় নিজ জেলায় পৌঁছানোর পর তরুণের করোনা টেস্ট করে প্রশাসন। তাতে তরুণের শরীরে দেখা যায় করোনা সংক্রমণ। জানা গেছে দিল্লি থেকে ট্রেন, মেট্রো, অটোর মতো একাধিক যানবাহনে চড়ে নিজের এলাকায় পৌঁছে ছিল ওই তরুণ ফলে কত মানুষের সংস্পর্শে ওই তরুণ এসেছেন তা ভাবাচ্ছে প্রশাসনকে।
.
তবে শুধু এই ঘটনাই নয় আরো একটি বিষয়ে উদ্বেগ বেড়েছে কেরল রাজ্যের। সম্প্রতি ৬০ বছর বয়সী এক প্রৌঢ় দুবাই থেকে ফেরার পর ১৪ দিন তাকে কোয়ারেন্টিনে রাখে জেলা প্রশাসন। ১৮ মার্চ থেকে ৬ এপ্রিল পর্যন্ত কোয়ারেন্টাইনে থাকার পর সম্প্রতি কোনরকম করোনার উপসর্গ ছাড়াই এদিন তার টেস্ট রিপোর্ট পজিটিভ আসে। ফলে ১৪ দিনের যে সময় সীমা বিজ্ঞানীদের তরফে জানানো হয়েছে করোনা সেই সীমারেখা ভাঙার চেষ্টা করছে বলেই মনে করা হচ্ছে।

No comments:

Post a comment