এক বছরের জন্য ত্রিশ শতাংশ বেতন কাটা হবে প্রধানমন্ত্রী রাষ্ট্রপতি সহ সকল সাংসদদের! - VedasBD.com

Breaking

Monday, 6 April 2020

এক বছরের জন্য ত্রিশ শতাংশ বেতন কাটা হবে প্রধানমন্ত্রী রাষ্ট্রপতি সহ সকল সাংসদদের!


দেশজুড়ে করোনা সংকটের মাঝে বড় খবর উঠে এল রাজধানী নয়াদিল্লি থেকে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এই পরিস্থিতির সঙ্গে লড়তে এক অভিনব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানানো হয়েছে, আগামী এক বছরের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সহ দেশের সকল সংসদ সদস্যদের প্রতি মাসিক বেতন থেকে ৩০% শতাংশ কেটে নেওয়া হবে। করোনা যুদ্ধ লড়তে সরকারের রাজকোষে যে ঘাটতি পড়েছে তা মেটাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।
.
এদিন কেন্দ্রীয় মন্ত্রিসভার এক বৈঠকে একটি অর্ডিন্যান্স পাশ করার মাধ্যমে এই সিদ্ধান্ত সর্বসম্মত ভাবে নেওয়া হয়। সূত্রের খবর, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও উপরাষ্ট্রপতি ভেনকাইয়া নাইডু স্বইচ্ছায় এই সিদ্ধান্ত নেন। দেশের শীর্ষ নেতৃত্বদের পাশাপাশি সকল নির্বাচিত সংসদ প্রতিনিধিরাও নিজেদের বেতনের ৩০ শতাংশ এই দুর্যোগ মোকাবেলায় ব্যবহার করবেন বলে জানান হয়।
.
একই সঙ্গে সাংসদদের এমপিল্যাডও দু বছরের জন্য সাসপেন্ড করে রাখা হবে বলে জানান হয়। সেই ল্যাডের টাকাও দুর্যোগ মোকাবেলায় ব্যবহার হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভরেকর। এই ল্যাডের পরিমাণ ৭,৯০০ কোটি বলে খবর। শুধু বর্তমান সংসদ সদস্য নয়, যারা অবসরপ্রাপ্ত এবং পেনশনভোগী তাদের ক্ষেত্রেও একই সিদ্ধান্ত কার্যকর হবে। ১ এপ্রিল থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানানো হয়েছে কেন্দ্রের তরফে।

No comments:

Post a comment