ভারত ওষুধ না পাঠালে ফল ভালো হবে না, মোদীকে হুমকি ট্রাম্পের! - VedasBD.com

Breaking

Monday, 6 April 2020

ভারত ওষুধ না পাঠালে ফল ভালো হবে না, মোদীকে হুমকি ট্রাম্পের!


করোনা বিরোধী লড়াইয়ে বেশ কাজে দিচ্ছে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন। ভারত ইতিমধ্যেই বিদেশে এই ওষুধ রপ্তানি বন্ধ করে দিয়েছে। আর এরপরেই ভারতের উদ্দেশ্যে কার্যত প্রচ্ছন্ন হুঁশিয়ারি দিয়ে রাখলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারত এই ওষুধ আমেরিকায় না পাঠালে ফল যে খুব একটা ভালো হবে না, সেই কথাই শুনিয়ে রাখলেন ট্রাম্প।
.
সোমবার হোয়াইট হাউজ থেকে এক বিবৃতিতে ট্রাম্প বলেন, ‘আমি জানি না মোদী নিজে এই সিদ্ধান্ত নিয়েছেন কিনা। আমি রবিবারই তাঁর সঙ্গে কথা বলেছি। আমি জানি অন্য দেশে ভারত এই ওষুধ পাঠাচ্ছে না। তবে ভারতের সঙ্গে আমাদের ভালো সম্পর্ক। আমাদের ক্ষেত্রে আটকাবে বলে মনে হয় না।’
.
তিনি আরো বলেন, ‘আমি নিজে ওর সঙ্গে কথা বলেছি। আমি বলেছি আমাদের এই ওষুধ লাগবে। উনি বলেছেন খুব শীঘ্রই এই নিয়ে সিদ্ধান্ত নেবেন। আমার মনে হয় আমেরিকায় ভারত এই ওষুধ পাঠাবে। ভারতের সঙ্গে আমাদের বাণিজ্যিক চুক্তি খুব ভালো। এখন ভারত যদি এই ওষুধ না পাঠায়, তাহলে হয়তো এর প্রভাব অন্য ক্ষেত্রেও পড়তে পারে।’
.
উল্লেখ্য, কদিন আগেই হোয়াইট হাউসে আমারিকার করোনা ভাইরাস টাস্ক ফোর্সের সঙ্গে আলোচনায় প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, শনিবারই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর আলোচনা হয়েছে, আমেরিকার দেওয়া হাইড্রক্সিক্লোরোকুইন অর্ডার, যেটি আটকে রাখা হয়েছে সেটি ছেড়ে দেওয়ার ব্যাপারে ভারত অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে। এই প্রসঙ্গেই প্রেসিডেন্ট বলেন যে তিনি নিজেই হাইড্রক্সিক্লোরোকুইন ট্যাবলেট খেতে আগ্রহী এবং এই ব্যাপারে তিনি চিকিৎসকের পরামর্শ নেবেন।
.
আমেরিকা যে পরিমাণ ওষুধ বরাত দিয়েছে সে্ই পরিমাণ ট্যাবলেট ভারত সরবরাহ করলে প্রেসিডেন্ট খুশি হবেন সে কথা জানিয়ে ট্রাম্প বলেন, ভারতে প্রচুর পরিমাণে এই ওষুধ তৈরি হয়। একশো কোটির ওপর জনসংখ্যা হওয়ায় সেই দেশের প্রয়োজনও বিশাল। ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন দেশে মজুত রাখার নির্দিষ্ট নিয়ম মেনেই ভারত সরবরাহ করবে।

No comments:

Post a comment