CAA বিরোধী মিছিলে অংশ নেওয়ায়, জার্মান ছাত্রের ভিসা বাতিল করলো কেন্দ্র - VedasBD.com

Breaking

Sunday, 1 March 2020

CAA বিরোধী মিছিলে অংশ নেওয়ায়, জার্মান ছাত্রের ভিসা বাতিল করলো কেন্দ্র

CAA বিরোধী মিছিলে অংশ নেওয়ায়, জার্মান ছাত্রের ভিসা বাতিল করলো কেন্দ্র 

CAA বিরোধী মিছিলে অংশ নেওয়ার জেরে এক জার্মান ছাত্রের ভিসা বাতিল করলো কেন্দ্র। ওই ছাত্র আইআইটি মাদ্রাস-এর পদার্থ বিদ্যার ছাত্র। জানা গিয়েছে, ওই ছাত্রের নাম জ্যাকব লিনডেথল। ওই ছাত্র আদতে ড্রেসডেন-এর প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র। স্টুডেন্ট এক্সচেঞ্জ প্রোগ্রামের অঙ্গ হিসেবে ওই ছাত্র ভারতে পড়াশুনো করতে এসেছিলেন।
.
গত বছর ডিসেম্বরে চেন্নাইতে নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতায় হওয়া মিছিলে অংশ নিয়েছিলেন জ্যাকব। তিনি CAA-বিরোধী একাধিক ব্যানার হাতে নিয়ে দাঁড়িয়েছিলেন বিক্ষোভ। সেই ছবি নজরে আসতেই পদক্ষেপ নেয় কেন্দ্র। তাকে তড়িঘড়ি দেশে ফিরে যাওয়ার নির্দেশ দেওয়া হয় কেন্দ্রের তরফে। তারপর তাঁর ভিসা নিয়ে স্থায়ী সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত তাকে অপেক্ষা করতে বলা হয়।
.
তারপর ফেব্রুয়ারি মাসে তাকে জার্মানির ভারতীয় দূতাবাস ডেকে জানিয়ে দেওয়া হয় যে, তাঁর ভিসা বাতিল করা হয়েছে। কেন্দ্রের বক্তব্য এই যে আন্দোলনে অংশ নিয়ে ভিসা নীতি লঙ্ঘন করেছেন ওই ছাত্র। একইভাবে এক বাংলাদেশি ছাত্রীকেও দেশ ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বিশ্বভারতীর বাংলাদেশি ছাত্রী আফসারা মীম CAA-বিরোধী মিছিলে অংশ নিয়েছিলেন এবং সেই ছবি ফেসবুকে আপলোড করেছিলেন। তাকেও ১৫ দিনের মধ্যে দেশ ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্র।

No comments:

Post a comment